জাতীয় দলের হয়ে খেলা অনিশ্চিত সালাহ-আলিসনদের

দেশের হয়ে আসন্ন বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে আলিসন, মোহামেদ সালাহদের খেলা নিয়ে জেগেছে শঙ্কা। কোয়ারেন্টিন বিধিনিষেধের কারণে সেপ্টেম্বরের আন্তর্জাতিক বিরতিতে খেলোয়াড়দের নাও ছাড়তে পারে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2021, 01:00 PM
Updated : 24 August 2021, 01:00 PM

যুক্তরাজ্য সরকারের বর্তমান নিয়ম অনুযায়ী, কোভিড-১৯ ‘লাল তালিকায়’ থাকা দেশগুলো থেকে যে কেউ দেশে ফিরলে তাকে ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। ফলে আন্তর্জাতিক ফুটবল খেলতে গেলে ক্লাবের হয়ে বেশ কয়েকটি ম্যাচ মিস করবেন খেলোয়াড়রা।

কোয়ারেন্টিন নিয়ম শিথিল করার জন্য যুক্তরাজ্যের ডিজিটাল, সংস্কৃতি, মিডিয়া ও ক্রীড়া মন্ত্রণালয়ের (ডিসিএমএস) সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) ও প্রিমিয়ার লিগ।

খেলোয়াড়দের আন্তর্জাতিক বিরতিতে ছাড়তে না চাওয়া দলগুলোর মধ্যে অন্যতম লিভারপুল। তাদের সালাহর মিশর, আলিসন, ফাবিনিয়ো ও রবের্তো ফিরমিনোর দেশ ব্রাজিল যুক্তরাজ্য সরকারের লাল তালিকায় রয়েছে।

মিশর ফুটবল অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে জানিয়েছে, সালাহকে জাতীয় দলে যোগ দিতে না দেওয়ায় তাদের কাছে দুঃখ প্রকাশ করেছে লিভারপুল।

তবে লিভারপুল নিশ্চিত করেছে, গ্যাবনে গিয়ে সালাহর খেলা নিয়ে তাদের কোনো আপত্তি নেই। কারণ গ্যাবন যুক্তরাজ্য সরকারের লাল তালিকাভুক্ত দেশের মধ্যে নেই।

ধারণা করা হচ্ছে, যুক্তরাজ্য সরকার যদি কোয়ারেন্টিন নিয়ম শিথিল করে তাহলে লিভারপুল ও প্রিমিয়ার লিগের অন্য দলগুলো খেলোয়াড়দের জাতীয় দলে যোগ দেওয়ার অনুমতি দিতে পারে।

প্রিমিয়ার লিগের দলগুলোর খেলোয়াড়দের আন্তর্জাতিক বিরতিতে ছাড়তে না চাওয়ার আরেকটি কারণ সেপ্টেম্বর ও অক্টোবরের পরিবর্তিত সূচি। করোনাভাইরাসের কারণে পিছিয়ে যাওয়া দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলো আয়োজনে সূচিতে অতিরিক্ত দুই দিন যোগ করেছে ফিফা।

আগামী মাসে আন্তর্জাতিক ফুটবলের জন্য প্রায় ১০০ ফুটবলারের না থাকার সম্ভাবনার দ্রুত সমাধান চায় প্রিমিয়ার লিগ, এফএ, ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশন এবং এর সদস্য ক্লাবগুলো। কোয়ারেন্টিন নিয়ম শিথিলের আশা করছে তারা।