নিস-মার্সেই ম্যাচে লঙ্কাকাণ্ডে নিষেধাজ্ঞা চান মন্ত্রী

লিগ ওয়ানের ম্যাচে যে কাণ্ড ঘটে গেছে তা যেন বিশ্বাসই হচ্ছে না ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী রোখসানা মাহাসিনেয়ানুর। সাবেক এই সাঁতারু নিস ও মার্সেই ম্যাচে ঘটে যাওয়া লঙ্কাকাণ্ডে দোষীদের জন্য নিষেধাজ্ঞা চেয়েছেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2021, 01:11 PM
Updated : 23 August 2021, 01:11 PM

এই ঘটনায় দুই ক্লাবকে কারণ দর্শাতে বলেছে ফরাসি লিগ কর্তৃপক্ষ (এলএফপি)।

লিগ ওয়ানে রোববার নিসের আলিয়াঞ্জ রিভিয়েরায় ম্যাচের ৭৫তম মিনিটে মার্সেইয়ের খেলোয়াড়রা স্বাগতিক সমর্থকদের আক্রমণের শিকার হলে ম্যাচটি স্থগিত হয়ে যায়। এসময় ১-০ গোলে এগিয়ে ছিল নিস।

মার্সেই মিডফিল্ডার দিমিত্রি পায়েত কর্নার নিতে গেলে গ্যালারি থেকে একের পর এক বোতল ছুঁড়ে মারা হয় যতক্ষণ না তার গায়ে লাগে। সেই বোতল কুড়িয়ে পায়েত পাল্টা নিক্ষেপ করলে ফুঁসে ওঠে স্বাগতিক সমর্থকরা। তারা মাঠে নেমে এসে মার্সেই খেলোয়াড়দের ওপর চড়াও হয়। প্রতিক্রিয়া দেখায় মার্সেইও। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন নিরাপত্তারক্ষীরা।

বিএফএম টিভিকে দেওয়া সাক্ষাৎকারে দর্শকদের এক হাত নেন ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী মাহাসিনেয়ানু। কোভিড-১৯ মহামারীর কারণে দীর্ঘ দিন মাঠ বন্ধ থাকায় সমস্যাটা আরও বড় আকারে দেখা দিয়েছে বলে মনে করেন তিনি।

“এই সব সমর্থকদের একেবারেই মাঠে প্রবেশ করতে না দেওয়া উচিত। এই ঘটনা খেলাধুলা এবং ফুটবলের জন্য অপমানজনক। যারা এই ঘটনার জড়িত তাদের জন্য নিষেধাজ্ঞার শাস্তি অপক্ষো করছে।”

এই ঘটনার নিন্দা জানিয়েছেন শহরটির মেয়র ক্রিস্তিয়ঁ এস্ত্রোসি।

ফরাসি লিগ ওয়ানে নিস-মার্সেই ম্যাচে হওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মাঠে পুলিশের অবস্থান।

“এই সহিংসতা অগ্রহণযোগ্য। ফরাসি লিগ কর্তৃপক্ষের উচিত ঘটনার সাথে কারা জড়িত তা বের করে শাস্তি নিশ্চিত করা।”

ঘটনাটি বিচার বিভাগীয় তদন্তের অপেক্ষায় বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। লিগ কর্তৃপক্ষ এরই মধ্যে তদন্ত শুরু করেছে। আগামী বুধবার শুনানির জন্য দুই ক্লাবের কর্তৃপক্ষকে ডেকেছে তারা।

বিশ্বসেরা ফুটবলার হিসেবে বিবেচিত লিওনেল মেসি পিএসজিতে যোগ দেওয়ায় লিগ ওয়ানের দর্শক বাড়বে বলে ধারণা করা হচ্ছে; এরই মাঝে ঘটল এমন অপ্রত্যাশিত ঘটনা।

স্থগিত হওয়ার ৯০ মিনিট পর ম্যাচ বাতিল করেন রেফারি। নিসের খেলোয়াড়রা ম্যাচ শেষ করার পক্ষে ছিলেন কিন্তু মার্সেই খেলতে চায়নি বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

কর্তৃপক্ষ ম্যাচ আবার শুরুর সিদ্ধান্ত নিলেও খেলোয়াড়দের নিরাপত্তার নিশ্চয়তা না থাকায় দল খেলবে না বলে জানিয়ে দেন মার্সেই সভাপতি পাবলো লঙ্গোরিয়া।

নিসের সভাপতি জাঁ-পিয়ের রিভের দায় চাপাচ্ছেন মার্সেইয়ের ওপর। পায়েত ও তার সতীর্থ আলভারো গনসালেস পাল্টা বোতল ছুড়লে ঝামেলা ভিন্ন দিকে মোড় নেয় বলে তার দাবি। মার্সেইয়ের স্টাফরা কিছু স্বাগতিক সমর্থকদের মেরেছে বলেও দাবি করেন তিনি।

মার্সেই মেয়র বেনওয়া পাইয়াঁ এক টুইটে ক্লাবের না খেলার সিদ্ধান্তকে সমর্থন দিয়েছেন।