‘রেফারিংয়ে ফুটবলের চেয়ে রাগবির সাদৃশ্যই বেশি’

সুরটা তুলেছিলেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। এবার তাতে যোগ দিলেন ম্যানচেস্টার ইউনাইটেড কোচ উলে গুনার সুলশারও। মৌসুম শুরুর আগে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষের পক্ষ থেকে রেফারিদের ছোট-খাটো ফাউল এড়িয়ে যাওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে নিজের অবস্থান জানিয়েছেন সুলশার। তার মতে, নতুন নিয়মে ফাউলের ক্ষেত্রে ফুটবলের চেয়ে রাগবির সঙ্গে সাদৃশ্যই বেশি দৃশ্যমান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2021, 10:02 AM
Updated : 23 August 2021, 10:02 AM

সাউথ্যাম্পটনের মাঠে রোববার প্রিমিয়ার লিগে ১-১ ড্র করে ইউনাইটেড। এ ম্যাচের পর রেফারিং নিয়ে ক্ষোভ প্রকাশ করেন সুলশার।

ম্যাচে প্রথমে এগিয়ে যায় সাউথ্যাম্পটন। ব্রুনো ফের্নান্দেসকে পেছন থেকে ট্যাকল করে বলের নিয়ন্ত্রণ নিয়ে ডি-বক্সের সামনে বাড়ান জ্যাক স্টিভেন্স। দুই জনের পা ঘুরে পাওয়া বলে চে অ্যাডামসের শট ইউনাইটেডের ফ্রেদের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। সুলশারের মতে, ফের্নান্দেসকে করা স্টিভেন্সের ট্যাকলটা রেফারির উচিত ছিল ফাউল হিসেবে বিবেচনা করা।

“এটা একটা ফাউল, সে (স্টিভেন্স) তার বাহু ও নিতম্ব নিয়ে সরাসরি ব্রুনোর উপর দিয়ে গেল। আমরা (খেলার ধরণে) গত মৌসুমের ভলিবল বা বাস্কেটবলের চরম পর্যায় থেকে রাগবিতে যেতে পারি না।”

“আমি আরও সহনশীল উপায়ে (খেলা) পছন্দ করি, এটা আরও বেশি পুরুষালি ফুটবল, কিন্তু,তবুও এটি (স্টিভেন্সের ওই ঘটনা) একটি ফাউল।”

এর আগে বার্নলির বিপক্ষে ২-০ গোলে জেতা ম্যাচের পর রেফারিং নিয়ে ক্ষোভ জানান ক্লপ। নিয়মের পরিবর্তন খেলার ওপর নেতিবাচক প্রভাব ফেলছে কিনা, এই প্রশ্নও তুলেছেন তিনি।

“আমরা ১০ থেকে ১৫ বছর পিছিয়ে যাচ্ছি। নিয়মগুলো ওইরকমই মনে হয়েছে। কিন্তু এই পরিস্থিতি সমর্থন করতে পারবেন না। এখন বার্তাটি হচ্ছে, খেলাটিকে চলতে দেওয়া হোক, কিন্তু কেউই এর মানে ঠিক জানে না। আমরাও এমনই ফুটবল চাই, তবে এটা খুবই ভয়ঙ্কর।”