মেসি না থাকলে প্রতিপক্ষ আরও সাহসী হয়ে ওঠে: কুমান

ফুটবল মহাতারকা লিওনেল মেসির সঙ্গে বিচ্ছেদের পর বার্সেলোনার লা লিগার শুরুটা ছিল দারুণ। কিন্তু দ্বিতীয় ম্যাচেই কাতালান ক্লাবটি দেখেছে মুদ্রার উল্টো পিঠ। হোঁচট খেয়েছে বিলবাওয়ের মাঠে। কোচ রোনাল্ড কুমান মনে করছেন, মেসি না থাকায় প্রতিপক্ষরা এখন তাদের বিপক্ষে সাহসী ও আক্রমণাত্মক হয়ে খেলছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2021, 10:40 AM
Updated : 22 August 2021, 10:40 AM

বিলবাওয়ের মাঠে শনিবার রাতে লা লিগার ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। জয় দিয়ে আসর শুরু করার পরের ম্যাচেই ড্র করল বার্সেলোনা।

বার্সেলোনার সাম্প্রতিক আর্থিক দুরবস্থা ও লা লিগার ফিনান্সিয়্যাল ফেয়ার প্লে নিয়মের বাধ্যবাধকতায় মেসির সঙ্গে নতুন চুক্তি ভেস্তে যায় কাম্প নউয়ের দলটির। এরপর দুই বছরের চুক্তিতে আর্জেন্টাইন তারকা যোগ দেন ফরাসি জায়ান্ট পিএসজিতে।

আগে দলে মেসি থাকায় কোচরাও থাকতেন অনেকটাই নির্ভার। বিপদের মুহূর্তে হয়ত মেসি অতিমানবীয় কিছু করে দলের ত্রাণকর্তা হিসেবে হাজির হবেন। তিনি দলের সঙ্গে আর না থাকায় কুমান মনে করছেন, তাদের নিয়ে প্রতিপক্ষের মনোভাবও বদলেছে।

“একই ব্যাপার নিয়ে আমি কথা বলতে পছন্দ করি না কিন্তু আমরা কথা বলছি বিশ্বের সেরা খেলোয়াড়কে নিয়ে এবং মেসি যখন দলে থাকে, প্রতিপক্ষ সবসময় আরও বেশি ভীত থাকে।”

“এটা আমাদের ক্ষেত্রেও একই, আপনি যদি মেসিকে পাস দেন, সে সাধারণত বল হারায় না। (এখন) সে আর এখানে নেই। এটা আমরা সবাই জানি, কিন্তু আমরা এটি পরিবর্তন করতে পারি না।”

বিলবাওয়ের বিপক্ষে ম্যাচে শুরু থেকেই ধুঁকতে হয়েছে বার্সেলোনাকে। দ্বিতীয়ার্ধের শুরুতে স্বাগতিকরা এগিয়ে যাওয়া পর মেমফিস ডিপাইয়ের গোলে এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে কুমানের দল। তবে দলের লড়াকু মানসিকতায় সন্তুষ্ট ৫৮ বছর বয়সী কোচ জানিয়েছেন, ফলাফল নিয়ে তার কোনো অভিযোগ নেই।

“আমার মনে হয়, আমরা খেলার শুরুতে অনেক সমস্যায় পড়েছিলাম। তারা আমাদের অনেক চাপের মধ্যে ফেলেছিল এবং খুব ভালো করেছে এবং আমরা ধৈর্য নিয়ে খেলতে পারিনি।”

“কিন্তু পিছিয়ে যাওয়ার পর আমরা যে মনোভাব দেখিয়েছি আমাকে তা তুলে ধরতে হবে। ফলাফল নিয়ে আমার কোনো অভিযোগ নেই।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক