টিকা নিতে ফুটবলারদের প্রতি প্রিমিয়ার লিগ কোচদের আহ্বান

নানা পদক্ষেপের পরও ফুটবলারদের মধ্যে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় উদ্বিগ্ন ইংলিশ প্রিমিয়ার লিগের কোচরা। এই পরিস্থিতিতে নিজের ও পরিবারের সুরক্ষার কথা ভেবে খেলোয়াড়দের টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2021, 11:10 AM
Updated : 21 August 2021, 11:10 AM

গত সোমবার একদিনেই প্রিমিয়ার লিগে ১১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। কোভিড-১৯ পজিটিভ হওয়ায় প্রিমিয়ার লিগে আর্সেনালের প্রথম ম্যাচে ছিলেন না  পিয়েরে-এমেরিক অবামেয়াং, আলেকসঁদ লাকাজেত, উইলিয়ান ও গোলরক্ষক আলেক্স রুনারসন।

প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানচেষ্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা গত এপ্রিলে তার মাকে হারিয়েছেন প্রাণঘাতী এই রোগে। তিনি চান খেলোয়াড়রা সবকিছু বিবেচনা করে নিজের ও সমাজের বৃহত্তর স্বার্থের দিক চিন্তা করে টিকা নিবেন। তবে খেলোয়াড়দের টিকা নেয়ার ব্যাপারে রাজি করাতে নিজেকে ‘সঠিক ব্যক্তি’ মনে করেন না তিনি।

“আমি মনে করি চিকিৎক, চিকিৎসা বিভাগ এটা (খেলোয়াড়দের টিকা নেওয়াতে আগ্রহী) করতে পারে, যেন খেলোয়াড়রা অনুধাবন করতে পারে এটা (টিকা) তাদের, পরিবার এবং সমাজের বাকিদের রক্ষা করবে। কিন্তু কেউ তাদের টিকা নিতে বাধ্য করতে পারে না।”

“যখন সব বিজ্ঞানী, সব চিকিৎসক, ঔষধের সব বড় বিশেষজ্ঞরা বলেন, এই দুই বছরের মহামারী পরিস্থিতির পর টিকা নেওয়াটা রোগটির নির্মূল বা একে পেছনে ফেলে এগিয়ে যাওয়ার জন্য একমাত্র সমাধান, আমি মনে করি তাদের (খেলোয়াড়দের) এটা বিবেচনা করা উচিত।”

দলের চারজন সদস্য কোভিড-১৯ পজিটিভ হওয়ার পরও গত শুক্রবার ব্রেন্টফোর্ডের বিপক্ষে আর্সেনালের ম্যাচটি হওয়ায় বিস্ময় প্রকাশ করেছিলেন কোচ মিকেল আর্তেতা।  তিনিও খেলোয়াড়দের উৎসাহিত করছেন টিকা নেওয়ার জন্য। তবে তারা টিকা নিবেন কি না, সেই সিদ্ধান্তের ভার ছেড়ে দিয়েছেন খেলোয়াড়দের ওপরই।

“অধিকাংশ খেলোয়াড়রাই টিকার দুটি ডোজ নিয়েছে বা একটি। আমরা তাদের টিকা নিতে এবং নিজেদের ও তাদের পরিবারকে সুরক্ষিত রাখার জন্য উৎসাহিত করার চেষ্টা করছি। এটি সত্যিই একটি ব্যক্তিগত বিষয়, আমরা তাদের পথ দেখানোর চেষ্টা করছি এবং কেন টিকা নেয়া ভালো তা ব্যাখ্যা করার চেষ্টা করছি কিন্তু শেষ পর্যন্ত এটা একটি ব্যক্তিগত সিদ্ধান্ত।”

টটেনহ্যাম হটস্পার কোচ নুনো সান্তোও সুর মিলিয়েছেন আর্তেতার সঙ্গে। টিকা নেয়ার ব্যাপারে খেলোয়াড়দের ওপর চাপ প্রয়োগ না করে তিনি চান তারা যেন নিজেদের ও পরিবারের সবার নিরাপত্তার কথা ভেবে টিকা নেওয়াতে আগ্রহী হন।

“মহামারী এখনও আমাদের সাথেই আছে এবং আমরা এটার সাথে বাঁচতে শিখছি। আমি সবার ব্যক্তিগত পছন্দকে সম্মান করি। আমাদের প্রত্যেকেরই সিদ্ধান্ত নেওয়া উচিত কিন্তু আমি টিকার পক্ষে এবং আমি সব খেলোয়াড়দের টিকা নিতে (উৎসাহিত) করব।”

“এর (টিকা নেয়ার) অর্থ এই নয় যে, আপনি ভাইরাস সংক্রমণ থেকে সম্পূর্ণ মুক্ত কিন্তু এটা আপনাকে আরও নিরাপত্তা দিবে। তাই আমি সত্যিই টিকার পক্ষে।”

নিউক্যাসল ইউনাইটেড গোলরক্ষক কার্ল ডারলো গত মাসে হাসপাতালে ছিলেন কোভিড-১৯ পজিটিভ হওয়ার পর। দলটির কোচ স্টিভ ব্রুস তার দলের খেলোয়াড়দের টিকা নিতে উৎসাহ দিচ্ছে।

বৃহস্পতিবার ব্রাইটন কোচ গ্রাহাম পটার জানান, সম্প্রতি করোনাভাইরাসে তিনি পরিবারের একজন সদস্যকে হারিয়েছেন যিনি টিকা নেননি। কাছ থেকে দেখা সেই দুঃখজনক অভিজ্ঞতা থেকে সবার প্রতি তার চাওয়া, তারা যেন টিকা নিয়ে নেন।

“তার বয়স ছিল ৪৮, অবশ্যই তার বয়স খেলোয়াড়দের সমান নয়, কিন্তু সে দুটি বাচ্চা নিয়ে তরুণ ছিল, তাই এটা দুঃখজনক।”

“আমি (টিকা) নেয়ার পরামর্শ দিব কারণ, আমি চাই না অন্য কেউ এর মধ্য দিয়ে যাক। এর মধ্য দিয়ে যাওয়া এবং সাক্ষী হওয়াটা ছিল হতাশাজনক এবং পরিবারের জন্য দুঃখজনক।”