উয়েফার বর্ষসেরার লড়াইয়ে জর্জিনিয়ো, ডে ব্রুইনে ও কঁতে

উয়েফার বর্ষসেরা ফুটবলারের লড়াইয়ে সবসময় আক্রমণভাগের খেলোয়াড়দের আধিপত্য থাকলেও এবার সংক্ষিপ্ত তালিকাতেই নেই কোনো ফরোয়ার্ড। তিন জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন চেলসির দুই মিডফিল্ডার জর্জিনিয়ো ও এনগোলো কঁতে এবং ম্যানচেস্টার সিটির কেভিন ডে ব্রুইনে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2021, 03:41 PM
Updated : 19 August 2021, 04:55 PM

২০২০-২১ মৌসুমের উয়েফার বর্ষসেরা খেলোয়াড় নির্বাচনের লক্ষ্যে তিন জনের এই তালিকা বৃহস্পতিবার প্রকাশ করে উয়েফা।

ইউরো-২০২০ এ খেলা ২৪ দেশের জাতীয় দলের কোচ, ২০২০-২১ চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগে খেলা দলগুলোর কোচ এবং ইউরোপিয়ান স্পোর্টস মিডিয়ার ৫৫ সাংবাদিকের(উয়েফার প্রতিটি সদস্য দেশের একজন করে) ভোটে এই সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে।

টানা দ্বিতীয়বারের মতো সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেলেন গত মৌসুমে ম্যানচেস্টার সিটির প্রিমিয়ার লিগ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা ডে ব্রুইনে। ক্লাবটির চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার পথেও অসামান্য অবদান ছিল এই বেলজিয়ানের। চোট পেয়ে যদিও চেলসির বিপক্ষে ১-০ গোলে হারা ফাইনালের পুরোটা সময় খেলতে পারেননি তিনি।

গতবার দ্বিতীয় হয়েছিলেন ডে ব্রুইনে।

জর্জিনিয়ো ও কঁতে এবারই প্রথমবার এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেলেন।

গত বছরের শেষভাগে ভুগতে থাকা চেলসির ঘুরে দাঁড়ানোয় এই দুই জনের ভূমিকা অপরিসীম। টমাস টুখেলের কোচিংয়ে পাল্টে যাওয়া চেলসি প্রিমিয়ার লিগ শেষ করে শীর্ষ চারে থেকে। পরে চমক জাগিয়ে সিটিকে হারিয়ে জিতে নেয় ইউরোপ সেরার ট্রফি।

জাতীয় দলের হয়েও বাজিমাত করেছেন জর্জিনিয়ো। গত জুন-জুলাইয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয় ইতালি, সেখানেও মাঝমাঠে তার নেতৃত্ব দারুণ প্রশংসিত হয়।

ক্লাবে ফিরে এরই মধ্যে আরেকটি শিরোপার স্বাদ পেয়েছেন ২৯ বছর বয়সী এই খেলোয়াড়, এ মাসের শুরুতেই চেলসি জিতেছে উয়েফা সুপার কাপ। যে সাফল্যের সমান ভাগীদার ফরাসি মিডফিল্ডার কঁতেও।

১৪৮ পয়েন্ট নিয়ে চার নম্বরে আছেন বার্সেলোনা থেকে কদিন আগে পিএসজিতে যোগ দেওয়া লিওনেল মেসি। গতবারের সেরা বায়ার্ন মিউনিখের রবের্ত লেভানদোভস্কি ১৪০ পয়েন্ট নিয়ে হয়েছেন পঞ্চম।

২০১০-১১ মৌসুম থেকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। ১১ বছরে এবারই প্রথম পুরস্কারটির লড়াইয়ে সংক্ষিপ্ত তালিকার তিনজনই হলেন মিডফিল্ডার।

এসি মিলান থেকে পিএসজিতে যোগ দেওয়া ইতালির গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মা ৪৯ পয়েন্ট নিয়ে আছেন ষষ্ঠ স্থান। আর তার নতুন ক্লাব সতীর্থ কিলিয়ান এমবাপে ৩১ পয়েন্ট নিয়ে সাত নম্বরে। ম্যানচেস্টার সিটির ইংলিশ মিডফিল্ডার রাহিম স্টার্লিং ১৮ পয়েন্ট নিয়ে অষ্টম।

সর্বোচ্চ তিনবার পুরস্কারটি জেতা ক্রিস্তিয়ানো রোনালদো পেয়েছেন ১৬ পয়েন্ট। তার চেয়ে ১ পয়েন্ট কম নিয়ে ১০ নম্বর আর্লিং হলান্ড।

নারী ফুটবলের সংক্ষিপ্ত তালিকার তিনজনও মিডফিল্ডার এবং সবাই বার্সেলোনার! তারা হলেন-স্পেনের জেনিফার হেরমোসো ও অ্যালেক্সিয়া পুতেলাস এবং নেদারল্যান্ডসের লিকে মার্তেনস।

আগামী বৃহস্পতিবার চ্যাম্পিয়ন্স লিগ ড্র অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।