মালদ্বীপে দারুণ শুরু কিংসের

প্রতিপক্ষের আত্মঘাতী গোলে এগিয়ে যাওয়ার সঙ্গে শুরুর জড়তাও কেটে গেল বসুন্ধরা কিংসের। দারুণ এক গোল উপহার দিলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবসন দি সিলভা রবিনিয়ো। মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাবকে হারিয়ে এএফসি কাপে শুভসূচনা করল বাংলাদেশের চ্যাম্পিয়নরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2021, 04:57 PM
Updated : 18 August 2021, 06:12 PM

মালদ্বীপের রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে বুধবার এএফসি কাপের ‘ডি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ২-০ গোলে জিতেছে কিংস। মাজিয়া অধিনায়ক মোহামেদ ইরুফানের আত্মঘাতী গোলের পর ব্যবধান দ্বিগুণ করেন রবিনিয়ো।

চোট থেকে সেরে ওঠা রাউল অস্কার বেসেরার খেলা নিয়ে ছিল কিছুটা অনিশ্চয়তা। কিন্তু কিংস কোচ অস্কার ব্রুসন আক্রমণভাগ সাজান রবিনিয়ো, মাহবুবুর রহমান সুফিলের সঙ্গে বেসেরাকে রেখেই। তবে শুরুর দিকে কিংসের আক্রমণে ছিল না চেনা ধার।

বরং শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে মাজিয়া স্পোর্টস। দ্বিতীয় মিনিটে সতীর্থের কাট ব্যাকে ইব্রাহিম আইসাম ক্রসবারের উপর দিয়ে উড়িয়ে মারেন। একটু পর খালেদ সাফিইয়ের বাধার কারণে কাছের পোস্ট দিয়ে কর্নেলিয়া স্টুয়ার্ট সুবিধা করতে পারেননি, তার দূর্বল শট সহজেই গ্লাভসে নেন কিংস গোলরক্ষক আনিসুর রহমান জিকো।

একাদশ মিনিট বড় বাঁচা বেঁচে যায় চার ম্যাচ হাতে রেখে প্রিমিয়ার লিগ শিরোপা জেতা কিংস। অধিনায়ক তপু বর্মনের ভুল পাস ধরে লং বল বাড়ান মাজিয়ার এক খেলোয়াড়। অফসাইডের ফাঁদ ভেঙে নিয়ন্ত্রণে নিয়ে বক্সের একটু ওপর থেকে মোহাম্মদ হামজার চিপে বল যায় ক্রসবারের উপর দিয়ে।

দুই মিনিট পর প্রথম ভালো সুযোগটি নষ্ট হয় কিংসের। জোনাথন ফের্নান্দেস দি সিলভার কর্নারে দূরের পোস্টে থাকা ইরানিয়ান ডিফেন্ডার শাফিইয়ের হেড এক খেলোয়াড়ের গায়ে লেগে দিক পাল্টানোর সঙ্গে গতিও কমে যায়। সহজে তা আটকান মাজিয়া গোলরক্ষক।

ধীরে ধীরে গুছিয়ে ওঠা কিংস এগিয়ে যায় ২৫তম মিনিটে। নিজেদের অর্ধ থেকে শাফিইয়ের লম্বা ক্রস নিয়ন্ত্রণে নেওয়ার জন্য ছুটেছিলেন রাউল অস্কার বেসেরা। এই চিলিয়ান ফরোয়ার্ড বলের নাগাল পাওয়ার আগে মাজিয়ার মোহামেদ ইরুফান বিপদমুক্ত করতে শট নেন; কিন্তু বল গোলরক্ষকের উপর দিয়ে জড়িয়ে যায় জালে।

৩৮তম মিনিটের গোলে ম্যাচে চালকের আসনে বসে কিংস। মাজিয়া অধিনায়ক ইরুফানের কাছ থেকে বল কেড়ে নিয়ে ডি-বক্সে ঢুকে জোরালো শটে কাছের পোস্ট দিয়ে লক্ষ্যভেদ করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবিনিয়ো।

প্রথমার্ধের শেষ দিকে ফের্নান্দেসের শট যায় পোস্টের বাইরে দিয়ে। কিন্তু এগিয়ে থাকার দারুণ স্বস্তি নিয়ে বিরতিতে যায় কিংস। মালদ্বীপের চ্যাম্পিয়নরা দ্বিতীয়ার্ধেও যে স্বস্তি কেড়ে নিতে পারেনি কিছুতেই।

৫০তম মিনিটে ব্যবধান আরও বাড়িয়ে নিতে পারত কিংস। কিন্তু বাঁ দিক থেকে রবিনিয়োর ক্রসে গতি ছিল বেশি। বেসেরা ছুটে গেলেও নাগাল পাননি বলের।

ঘুরে দাঁড়াতে মরিয়া মাজিয়া উপরে উঠে খেলতে থাকলেও পেরুতে পারছিল না কিংসের রক্ষণের বাধা। কিংসও ছিল ঘর আগলে রাখার কৌশলে। এরই মধ্যে ৬০তম মিনিটে রবিনিয়োর চিপে বেসেরার ভলি পোস্টের বাইরে যায়। দুই মিনিট পর পোস্টে শট রাখতে পারেননি রবিনিয়ো।

৭৫তম মিনিটে বেসেরার লং বল ধরে ফের্নান্দেসের নেওয়া জোরালো শট ফিস্ট করে ফেরান মাজিয়া গোলরক্ষক। এরপর বেসেরার শট এক ডিফেন্ডারের গায়ে লেগে যায় পোস্টের বাইরে।

শেষ দিকে দুরূহ কোণ থেকে স্টুয়ার্টের শট অল্পের জন্য ক্রসবারের উপর দিয়ে গেলে ব্যবধান কমানো গোলও পায়নি মালদ্বীপের চ্যাম্পিয়নরা।

করোনাভাইরাসের থাবায় বাতিল হয়ে যাওয়া গত এএফসি কাপে মালদ্বীপেরই দল টিসি স্পোর্টসকে ৫-১ গোলে উড়িয়ে দিয়ে শুরু করে গ্রুপ পর্বে যাত্রা শুরু করেছিল ব্রুসনের দল। এবারও শুরুটা হলো দারুণ।

আগামী শনিবার নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারতের বেঙ্গালুরু এফসির মুখোমুখি হবে কিংস। নিজ দেশের দল মোহন বাগানের কাছে ২-০ গোলে হেরে গ্রুপ পর্ব শুরু করেছে বেঙ্গালুরু।