মেয়েদের এশিয়ান কাপ বাছাই: জর্ডান ম্যাচ দিয়ে শুরু বাংলাদেশের

গ্রুপের দুই প্রতিপক্ষের মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে এগিয়ে থাকা জর্ডানের বিপক্ষে ম্যাচ দিয়ে মেয়েদের এশিয়ান কাপের বাছাই শুরু করবে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2021, 02:31 PM
Updated : 18 August 2021, 02:31 PM

এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) দেওয়া সূচি বুধবার জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ‘জি’ গ্রুপে উজবেকিস্তানের রাজধানী তাসখন্দের বুনিয়দকর স্টেডিয়ামে ১৯ সেপ্টেম্বর জর্ডানের মুখোমুখি হবে সাবিনা-কৃষ্ণারা। ২২ সেপ্টেম্বর গ্রুপে নিজেদের শেষ ম্যাচে ইরানের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

ফিফা র‌্যাঙ্কিংয়ে জর্ডান ৬৩তম এবং ইরান ৭২তম স্থানে। বাংলাদেশ আছে ঢের পিছিয়ে, ১৩৭তম।

‘জি’ গ্রুপের বাছাইয়ের ম্যাচগুলো হওয়ার কথা ছিল বাংলাদেশে। ভেন্যু নির্ধারিত ছিল সিলেট জেলা স্টেডিয়াম। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এই গ্রুপের ম্যাচগুলোর জন্য নিরপেক্ষ ভেন্যু হিসেবে উজবেকিস্তানকে বেছে নেয় এএফসি।

২০১৪ সালে সর্বশেষ বাছাইয়ে খেলেছিল বাংলাদেশ। ২০১৮ সালে অংশ নেয়নি। সাত বছর আগে দেশের মাটিতে অভিজ্ঞতা অবশ্য মোটেও সুখের ছিল না দলের। সেবার থাইল্যান্ডের বিপক্ষে ৯-০, ইরানের বিপক্ষে ২-০ এবং ফিলিপাইনের কাছে ৪-০ গোলে হেরে গ্রুপের তলানিতে ছিল বাংলাদেশ।

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জাপান, গতবারের রানার্সআপ অস্ট্রেলিয়া, তৃতীয় স্থান পাওয়া চীন এবং প্রতিযোগিতার আয়োজক ভারত সরাসরি এই আসরে খেলবে। আগামী ২০ জানুয়ারি ভারতে এবারের এশিয়ান কাপ শুরু হওয়ার কথা রয়েছে।