সাফে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ শ্রীলঙ্কা

রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হতে যাওয়া এবারের সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবলে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2021, 01:22 PM
Updated : 18 August 2021, 01:22 PM

ভুটান সরে দাঁড়ানোয় আগে থেকেই নিশ্চিত ছিল, পাঁচ দল নিয়ে এবারের আসর হবে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে। ফলে প্রথম ধাপে প্রতিটি দল চারটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে।

সাউথ এশিয়ান ফুটবল কনফেডারেশনের দেওয়া সূচি বুধবার জানায় বাফুফে। সাফ চ্যাম্পিয়নশিপের ত্রয়োদশ আসরটি আগামী ১ অক্টোবর মালদ্বীপে শুরু হয়ে শেষ হবে ১৩ অক্টোবর। রাউন্ড রবিন লিগে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দুই দল ফাইনালে মুখোমুখি হবে।

উদ্বোধনী দিনে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর ৩ অক্টোবর প্রতিযোগিতার সর্বোচ্চ সাতবারের চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি হবে জেমি ডের দল।

মালদ্বীপের রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে পরের দুই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ যথাক্রমে স্বাগতিক মালদ্বীপ ও নেপাল। ম্যাচ দুটি যথাক্রমে অনুষ্ঠিত হবে ৬ ও ১১ অক্টোবর।

শ্রীলঙ্কা ১৯৯৫ সালে সাফের চ্যাম্পিয়ন হয়েছিল। আর মালদ্বীপ এ পর্যন্ত দুবার দক্ষিণ এশিয়ার ফুটবলের শিরোপা জিতেছে; ২০০৮ ও ২০১৮ সালে।

বাংলাদেশ একবারই চ্যাম্পিয়ন হয়েছে, ২০০৩ সালে। এর বাইরে ১৯৯৯ ও ২০০৫ সালের ফাইনালে উঠলেও দুইবারই ভারতের কাছে হেরেছিল দল।

২০০৯ সালের প্রতিযোগিতায় সর্বশেষ সেমি-ফাইনালে খেলা বাংলাদেশের পরের চার আসর কেটেছে চরম হতাশায়। চারবারই গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার বিষাদ সঙ্গী হয়েছে দলের।

এবারের সাফ চ্যাম্পিয়নশিপ হওয়ার কথা ছিল বাংলাদেশে। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতির কারণে কয়েক দফা পিছিয়ে যাওয়ার পর প্রতিযোগিতাটি মালদ্বীপে আয়োজনের সিদ্ধান্ত নেয় সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন।

সূচি (রাউন্ড রবিন লিগে বাংলাদেশের ম্যাচ)

তারিখ

প্রতিপক্ষ

১ অক্টোবর

শ্রীলঙ্কা

৩ অক্টোবর

ভারত

৬ অক্টোবর

মালদ্বীপ

১১ অক্টোবর

নেপাল

১৩ অক্টোবর

ফাইনাল