'মেসিকে ছাড়াও শক্তিশালী বার্সা'

শুরু হয়ে গেছে নতুন মৌসুম, বার্সেলোনা মাঠে নামবে রোববার। কিন্তু তাদের ঘিরে বারবার ঘুরে ফিরে আসছে লিওনেল মেসির চলে যাওয়ার খবর। কোচ রোনাল্ড কুমান তাই তাগাদা দিলেন মেসি-দুঃখ ভুলে সামনে তাকানোর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2021, 02:18 PM
Updated : 14 August 2021, 02:19 PM

লা লিগার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের নিয়মের বাধায় মেসিকে ধরে রাখতে পারেনি বার্সেলোনা। দুই বছরের চুক্তিতে ফরাসি ক্লাব পিএসজিতে যোগ দিয়েছেন ৩৪ বছর বয়সী ফরোয়ার্ড।

কুমান নিজেও যেকোনো মূল্যে মেসিকে ধরে রাখার কথা বলেছিলেন। তবে বাস্তবতা মেনে নিয়েছেন তিনি। ক্লাবের প্রতি মেসির অবদানকে সম্মান জানিয়ে তার এখন চাওয়া, অতীত ভুলে দল যেন মনোযোগ দেয় নতুন মৌসুমের দিকে।

“ক্লাবের জন্য মেসি যা করেছে, সেই ভাবনায় (তার চলে যাওয়া) বার্সেলোনা সমর্থকদের জন্য বেদনাদায়ক। কিন্তু আমরা অতীত নিয়ে পরে থাকতে পারি না।”

“নতুন মৌসুম নিয়ে আমি রোমাঞ্চিত। আমার মনে হয়, সমর্থকরাও তাই। আমাদের বর্তমানে থাকতে হবে, অতীতে নয়।”

মেসি না থাকায় অনেকটা দুর্বল হয়ে যাওয়া বার্সেলোনা দল নিয়ে আশাবাদী মানুষের সংখ্যা কমছে। তবে সেই দলে নেই কুমান। তার বিশ্বাস, মেসির বিদায়ের পরও তাদের যথেষ্ট শক্তিশালী স্কোয়াড রয়েছে।

“মেসিকে নিয়ে মানুষ অনেক কথা বলছে। সে যেমন কার্যকরী ও মানের ছিল, তাতে সেটাই স্বাভাবিক। আমরা তাকে আর আমাদের পাশে পাব না, কিন্তু এখনও আমাদের বেশ শক্তিশালী একটি স্কোয়াড আছে। এখন আর কোনো অজুহাত নয়। আমাদের খেলতে হবে এবং পয়েন্ট জিততে হবে।”

ঘরের মাটিতে রোববার রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচ দিয়ে ২০২১-২২ মৌসুম শুরু করবে লিগে গত মৌসুমে তৃতীয় হওয়া বার্সেলোনা।

প্রথম ম্যাচের জন্য স্কোয়াডে আছেন স্পেনের হয়ে অলিম্পিক খেলে আসা পেদ্রি ও এরিক গার্সিয়া। তবে চোটের কারণে নেই গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন ও ফরোয়ার্ড উসমান দেম্বেলে। ক্লাবে নতুন যোগ দেওয়া ফরোয়ার্ড সের্হিও আগুয়েরো চোটের কারণে আগেই ছিটকে গেছেন অক্টোবর পর্যন্ত।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক