সিভিসি-লা লিগা চুক্তির পক্ষে ৩৮ ক্লাবের ভোট

রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনাসহ চারটি দল বিপক্ষে ভোট দিলেও বিশেষ শর্তে অনুমোদন পেয়েছে ‘সিভিসি ক্যাপিটাল পার্টনার্স’ এর সঙ্গে লা লিগার ব্যবসার একাংশ বিক্রির প্রস্তাবিত চুক্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2021, 05:18 PM
Updated : 12 August 2021, 05:18 PM

এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস।

বৃহস্পতিবার স্পেনের প্রথম ও দ্বিতীয় বিভাগের দলগুলো বিষয়টি অনুমোদনের জন্য ভোটাভুটিতে অংশ নেয়। তাতে ৪২টি ক্লাবের ৩৮টিই পক্ষে ভোট দেয়। শুরু থেকেই এর বিরোধিতা করে আসা রিয়াল ও বার্সেলোনা প্রত্যাশিতভাবেই বিপক্ষে ভোট দিয়েছে। বিপক্ষে অন্য দুটি ভোট এসেছে আথলেতিক বিলবাও এবং দ্বিতীয় বিভাগের একটি দল থেকে।

স্পেনের শীর্ষ লিগ কর্তৃপক্ষ গত বুধবার জানায়, ব্যবসার ১০ শতাংশ ‘সিভিসি ক্যাপিটাল পার্টনার্স’ এর কাছে বিক্রি করে ২৭০ কোটি ইউরো পাওয়ার আশা করছে তারা। চুক্তি থেকে প্রাপ্ত অর্থ দিয়ে প্রতিযোগিতাটির দীর্ঘমেয়াদী কাঠামোগত উন্নতির পরিকল্পনা রয়েছে তাদের।

পরদিন আলাদা বিবৃতিতে প্রতিযোগিতাটির সফলতম দুই দল রিয়াল ও বার্সেলোনা সরাসরি জানায়, লা লিগার সিদ্ধান্তে একমত নয় তারা। পরে তাদের সঙ্গে যোগ দেয় স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনও (আরইইএফ)। তাদের মতে, প্রস্তাবিত এই চুক্তি স্প্যানিশ ফুটবল প্রতিযোগিতায় বৈষম্য সৃষ্টি করবে এবং উন্নয়নের পথে বাধা হয়ে দাঁড়াবে।

বিতর্কিত চুক্তিটি নিয়ে সমালোচনাকে কানে তুলতে নারাজ তেবাস বারবার বলে আসছিলেন, এই চুক্তি হলে সেটা বদলে দিবে স্প্যানিশ ফুটবলের চেহারা। অবশেষে ৩৮টি ক্লাবের অনুমোদন পেয়ে চুক্তি বাস্তবায়নের পথে আরেক একধাপ এগিয়ে গেল লা লিগা।

তবে স্পেনের দুই জায়ান্ট ক্লাবের বিরোধিতার মুখে শেষ মুহূর্তে চুক্তির শর্তে পরিবর্তন এনেছে সিভিসি। যেখানে প্রতিটি দলের সামনেই সুযোগ আছে নিজেদের চুক্তির বাইরে রাখার। ফলে আগামী ৫০ বছরের জন্য রিয়াল ও বার্সেলোনার টিভি স্বত্ব থেকে যাবে তাদের হাতেই।

শেষ পর্যন্ত যদি এই চারটি দল চুক্তিতে অন্তর্ভুক্ত না হয়, তাহলে সিভিসির বিনিয়োগের অঙ্কটা দাঁড়াবে ২১০ থেকে ২২০ কোটির ইউরোর মধ্যে, সংবাদ সম্মেলনে জানান তেবাস।

এর আগে লা লিগা জানিয়েছিল, ‘বুস্ট লা লিগা’

নামের এই চুক্তি প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দলগুলোকে সমৃদ্ধ করবে এবং তাদের বিভিন্ন প্রজেক্ট বাস্তবায়নে সাহায্য করবে। পাশাপাশি খেলোয়াড়দের বেতন স্কেলও বাড়িয়ে দিবে।

৩৮ ক্লাবের ভোট পেলেও চুক্তি নিয়ে আইনি ঝামেলায় পড়তে পারে লা লিগা। এরই মধ্যে মামলা করার হুমকি দিয়ে রিয়াল মাদ্রিদ। গত মঙ্গলবার ক্লাবটি জানায়, তারা তেবাস এবং ‘সিভিসি ক্যাপিটাল পার্টনার্স’ এর প্রধান হাভিয়ের দে হাইমে গিহারোর বিরুদ্ধে দেওয়ানি এবং ফৌজদারি মামলা করবে।