সিভিসির সঙ্গে লা লিগার চুক্তির আরও বিরোধিতা

রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার পর এবার স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনও (আরইইএফ) লা লিগার ১০ শতাংশ বিক্রি প্রস্তাবের বিরোধিতা করেছে। তাদের মতে, প্রস্তাবিত এই চুক্তি স্প্যানিশ ফুটবল প্রতিযোগিতায় বৈষম্য সৃষ্টি করবে এবং উন্নয়নের পথে বাধা হয়ে দাঁড়াবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2021, 03:48 PM
Updated : 12 August 2021, 03:49 PM

স্পেনের শীর্ষ লিগ কর্তৃপক্ষ গত বুধবার জানায়, ব্যবসার ১০ শতাংশ ‘সিভিসি ক্যাপিটাল পার্টনার্স’ এর কাছে বিক্রি করে ২৭০ কোটি ইউরো পাওয়ার আশা করছে তারা। চুক্তি থেকে প্রাপ্ত অর্থ দিয়ে প্রতিযোগিতাটির দীর্ঘমেয়াদী কাঠামোগত উন্নতির পরিকল্পনা রয়েছে তাদের।

পরদিন আলাদা বিবৃতিতে প্রতিযোগিতাটির সফলতম দুই দল রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা সরাসরি জানায়, লা লিগার সিদ্ধান্তে একমত নয় তারা।

লা লিগা জানিয়েছিল, ‘বুস্ট লা লিগা’ নামের এই চুক্তি প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দলগুলোকে সমৃদ্ধ করবে এবং তাদের বিভিন্ন প্রজেক্ট বাস্তবায়নে সাহায্য করবে। পাশাপাশি খেলোয়াড়দের বেতন স্কেলও বাড়িয়ে দিবে।

এক বিবৃতিতে বুধবার নিজেদের অবস্থান জানায় স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশন।

“আরইইএফ প্রথম ও দ্বিতীয় বিভাগের বিভিন্ন দলের অভিযোগ এবং মন্তব্য নিয়ে অবহিত রয়েছে, আমরা দৃঢ়ভাবে এই চুক্তির বিরোধিতা করছি। এই চুক্তির সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এটা বৈষম্য বাড়াবে এবং মৌলিকভাবে স্পেনের পেশাদার ফুটবল প্রতিযোগিতার বিন্যাসের যুক্তিসঙ্গত উন্নয়নকে অসম্ভব করবে।”

এই বিবৃতির কড়া সমালোচনা করেছেন লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস। তার মতে, বিদ্রোহী ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে নিশ্চুপ আরইইএফ তাদের প্রস্তাবিত চুক্তি ঠিকমত না দেখেই এই বিবৃতি দিয়েছে।

“আরইইএফ অবশেষে বহুল প্রতীক্ষিত বিবৃতি দিল সুপার লিগ নিয়ে... ওহ না! একটি প্রজেক্ট যা স্প্যানিশ ফুটবলে অসমতা নিয়ে আসত, সেটা নিয়ে তারা কিছুই বলেনি। অবশ্যই তারা লা লিগাকে আক্রমণ করতে ভুল করেনি। নির্দেশাবলী অবশ্যই মানতে হবে... এমনকি তারা যদি কাগজপত্র ঠিকমত নাও দেখে!”

মঙ্গলবার এক বিবৃতিতে রিয়াল মাদ্রিদ জানায়, তারা তেবাস এবং ‘সিভিসি ক্যাপিটাল পার্টনার্স’ এর প্রধান হাভিয়ের দে হাইমে গিহারোর বিরুদ্ধে দেওয়ানি এবং ফৌজদারি মামলা করবে।

এর আগে বার্সেলোনা প্রসিডেন্ট হুয়ান লাপোর্তা বলেন, এই চুক্তি ক্লাবকে আগামী ৫০ বছরের জন্য বন্ধক রাখার সামিল। এই চুক্তির ফলে বার্সেলোনার অর্থনৈতিক দুর্দশা কমত এবং লিওনেল মেসির সাথে নতুন চুক্তি করা সম্ভব হত, এরপরও তিনি এই চুক্তির বিরোধিতা করবেন।

বার্সেলোনার সাথে নতুন চুক্তি ভেস্তে যাওয়ার পর বুধবার দুই বছরের চুক্তিতে পিএসজিতে যোগ দিয়েছেন মেসি।