প্যারিসে মেসির বীরোচিত অভ্যর্থনা

এখনও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। তবে সবকিছু এগোচ্ছে সেই পথেই। পিএসজিতে যোগ দেওয়ার জন্য প্যারিসে পৌঁছানোর পর বীরোচিত অভ্যার্থনায় সিক্ত হলেন আর্জেন্টাইন তারকা ফুটবলার লিওনেল মেসি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2021, 03:01 PM
Updated : 10 August 2021, 06:11 PM

বার্সেলোনা থেকে মঙ্গলবার ফ্রান্সের রাজধানীর উপকণ্ঠে লে বুরজে এয়ারপোর্টের পৌঁছানোর পর সমর্থকদের ‘মেসি, মেসি, মেসি’ স্লোগানে হাত নেড়ে জবাব দেন মেসি। এসময় তার পরা ছিল “দিস ইস প্যারিস” লেখা সাদা টি শার্ট।

গণমাধ্যমের খবর, পিএসজির সঙ্গে দুই বছরের চুক্তি করতে রাজি হয়েছেন মেসি। সঙ্গে আরও এক বছর মেয়াদ বাড়ানোর সুযোগ থাকছে।

মেসির আগমনের অপেক্ষায় গত রোববার থেকে এয়ারপোর্টের আশেপাশে ঘোরাফেরা করছেন পিএসজি সমর্থকরা। তাদের একজন ফ্লোবোর চোখে-মুখে উচ্ছ্বাস।

“এটা অবিশ্বাস্য কিছু হতে যাচ্ছে। একজন কিংবদন্তির আসছেন।”

লা লিগার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের নিয়মের বাধায় বার্সেলোনায় মেসির নতুন চুক্তির প্রক্রিয়া ভেস্তে যাওয়ার পর থেকেই তার পিএসজিতে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে খবর আসতে থাকে। গত রোববার কাম্প নউয়ে অশ্রুসিক্ত চোখে ২১ বছরের প্রিয় ক্লাবকে বিদায় বলার সময় মেসি নিজেও পিএসজিতে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে ইঙ্গিত দিয়েছিলেন। যদিও তখন নিশ্চিত করে কিছুই বলেননি তিনি।

ফ্রান্সের স্থানীয় সময় মঙ্গলবার দিনের শুরু থেকেই চলমান গুঞ্জন আরও জোরালো হয়। ফ্রান্সের ক্রীড়া পত্রিকা লেকিপে জানায়, পিএসজির সঙ্গে সমঝোতায় পৌঁছেছেন মেসি। এর কিছুক্ষণ পরই তার বাবা ও এজেন্ট হোর্হে মেসি স্পেনের টিভি চ্যানেল লা সেক্সতাকে বলেন, “হ্যাঁ, লিও(মেসি) আজই পিএসজির সঙ্গে চুক্তিপত্রে স্বাক্ষর করবে।”

লেকিপের প্রতিবেদনেই বলা হয়, চুক্তি হবে দুই বছরের এবং মঙ্গলবারই মেসির মেডিকেল হবে। এরপর বুধবার তাকে দলটির নতুন খেলোয়াড় হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হবে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের এই প্রতিবেদন লেখা পর্যন্ত, পিএসজির পক্ষ থেকে এ বিষয়ে কিছু বলা হয়নি। তবে তারা নিজেদের ওয়েবসাইটে একটি ভিডিও প্রকাশ করেছে, সেখানে দেখানো হয়েছে একটি বিমান অবতরণ করছে, কেউ একজন কাগজে কিছু লিখছেন, ড্রেসিংরুমে নেইমার ও এমবাপের মাঝের লকারটি ফাঁকা রাখা হয়েছে এবং লেখা ওঠে, “নিউ ডায়মন্ড ইন প্যারিস।”

ভিডিওতে মেসিকে দেখানো হয়নি, তবে আইফেল টাওয়ারকে মাঝে রেখে ছয়টি ব্যালন ডি’অরের ছবি আছে। স্পষ্টতই এতে মেসিকে বোঝানো হচ্ছে। বার্সেলোনার হয়ে সাফল্যেমোড়া পথচলায় রেকর্ড ৩৫টি শিরোপা জয়ের পাশাপাশি ছয়বার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর জিতেছেন কেবল তিনিই।

বাংলাদেশ সময় বুধবার বিকেল ৩টায় পিএসজির মাঠের মিলনায়তনে একটি সংবাদ সম্মেলনও রেখেছে ক্লাবটি। তবে কী বিষয়ে, তা জানানো হয়নি। সবকিছুই আভাস দিচ্ছে, আসছেন মেসি।

এদিকে মেসিকে ধরে রাখতে না পারায় বার্সেলোনা কর্মকর্তাদের প্রতি ক্ষোভ ঝেড়েছেন অনেক সমর্থক। দুঃখ ভারাক্রান্ত মনে সমর্থকরা সোমবারও মেসির বাড়ির সামনে ভিড় করেন, প্রিয় তারকাকে দেখার আশায়। হৃদয়ের ক্লাবকে বিদায় বলার সময় মেসি যেমন কেঁদেছিলেন, প্রিয় তারকাকে হারিয়ে বার্সেলোনা সমর্থকরাদেরও আজ মন খারাপ। 

তবে উল্টো পরিবেশ পিএসজিতে। ইতিহাসের সেরা ফুটবলারদের একজনকে পেয়ে আজ ক্লাবটির খেলোয়াড়-সমর্থকরা সবাই উচ্ছ্বসিত। গত এক দশকে ঘরোয়া ফুটবলে সব শিরোপা একাধিকবার জিতলেও পূরণ হয়নি ইউরোপ সেরা হওয়ার স্বাদ। বার্সেলোনার রেকর্ড ৬৮২ গোলদাতাকে পেয়ে এবার স্পর্শ করতে চায় অধরা শিরোপা।

বার্সেলোনা ছাড়ার সময় চারটি চ্যাম্পিয়ন্স লিগ ও ১০টি লা লিগা জয়ী মেসিও বলেছিলেন, আরও অনেক শিরোপা জিততে চান তিনি। জিততে চান অন্তত আরেকটি চ্যাম্পিয়ন্স লিগ। পিএসজির জার্সি গায়ে তার সেই স্বপ্ন পূরণ হলে শেষ হবে গত কয়েক দশকে কাড়ি কাড়ি অর্থ খরচ করে আসা পিএসজির অপেক্ষা।