'মেসিকে ছাড়াই বার্সাকে এগিয়ে যেতে হবে'

নতুন মৌসুম শুরুর আগে ক্লাবের ইতিহাসের সেরা খেলোয়াড়কে হারানো অবশ্যই অনেক বড় ধাক্কা। তবে ভেঙে পড়লে তো আর চলবে না। ঘুরে দাঁড়িয়ে সফলতার পথে এগিয়ে যাওয়ার প্রত্যয় বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানের কণ্ঠে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2021, 11:49 AM
Updated : 9 August 2021, 11:49 AM

মেসির সঙ্গে ক্লাবের দীর্ঘ আলোচনা ফলপ্রসু হলেও গত বৃহস্পতিবার বার্সেলোনা জানায়, লা লিগার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের নিয়মের বাধার কারণে তাদের পক্ষে মেসির সঙ্গে চুক্তি করা সম্ভব নয়। এরপর গত রোববার কাম্প নউয়ে সংবাদ সম্মেলনে এসে আনুষ্ঠানিকভাবে ২১ বছরের প্রিয় ঠিকানাকে বিদায় জানান মেসি।

ওই রাতেই প্রাক-মৌসুমে শেষ ম্যাচে ইউভেন্তুসকে ৩-০ গোলে হারিয়ে জুয়ান গাম্পের ট্রফি জেতে বার্সেলোনা।

কুমান বারবার বলে আসছিলেন, যেকোনো মূল্যে তার চাওয়া মেসি থাকুক বার্সেলোনাতেই। তবে পরিবর্তিত পরিস্থিতিতে তৈরি হওয়া শূন্যতা মেনে নিয়ে ৫৪ বছর বয়সী এই কোচ নজর দিচ্ছেন আগামীতে। তার বিশ্বাস, মেসির জায়গায় খেলার মতো পর্যাপ্ত খেলোয়াড় আছে তার দলে।

“মেসির মতো একজন (ক্লাব) ছেড়ে গেলে সবার জন্যই সেটা মেনে নেওয়া কঠিন, এটাই স্বাভাবিক। কিন্তু আমাদের এগিয়ে যেতে হবে কারণ আমরা পরিস্থিতি বদলাতে পারব না।”

“আমাদের ভালো খেলতে হবে, জিততে এবং আরো কঠোরভাবে কাজ করতে হবে। (স্কোয়াডে) আরো খেলোয়াড় আছে যারা তার (মেসি) জায়গায় খেলতে পারে এবং দলের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।”

মেসির না থাকাটা দলের জন্য বড় ক্ষতি হলেও নতুন মৌসুমের আগে কুমান আশাবাদী, যত দ্রুত সম্ভব সেটা ভুলে দল এগিয়ে যাবে সামনের দিকে।

“এখন আমাদের লিও নেই। আমাদের এগিয়ে যেতে হবে এবং সামনে তাকাতে হবে। অতীতে বসবাস করার কোনো মানে হয় না। এই দলের অনেক সম্ভাবনা আছে।”

গ্রীষ্মকালীন দলবদলে বার্সেলোনায় যোগ দেওয়া ফরোয়ার্ড মেমফিস ডিপাই তিন প্রীতি ম্যাচ খেলে দুটি গোল করেছেন। তাকে নিয়ে দারুণ আশাবাদী কুমান। তবে মনে করিয়ে দিয়েছেন, মেসির মতো একজনের ঘাটতি পূরণে সবাইকে এগিয়ে আসতে হবে।

“আমরা মেমফিস ডিপাইকে দলে এনেছি, যে আজকে (রোববার) দেখিয়েছে সে বেশ কার্যকর ভূমিকা রাখতে পারে।”

“মিডফিল্ডারদের আরও গোল করতে হবে এবং স্কোয়াডকে উন্নতি করতে হবে। বিশ্বের সেরা খেলোয়াড়ের শূন্যতা সবসময় থেকেই যাবে, কিন্তু সেটা মেনে নিতে হবে এবং পরিশ্রম করে যেতে হবে।”

প্রাক মৌসুম প্রস্তুতিতে সন্তুষ্ট কুমান দলের মাঝে দেখতে পাচ্ছেন উন্নতির ছাপ।

লা লিগায় নিজেদের প্রথম ম্যাচে আগামী ১৫ অগাস্ট রিয়াল সোসিয়েদাদের মুখোমুখি হবে বার্সেলোনা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক