ম্যারাথনের মুকুট কিপচোগেরই

অলিম্পিকস ম্যারাথনে শ্রেষ্ঠত্ব ধরে রেখেছেন এলিউড কিপচোগে। রিও দে জেনেইরোর পর টোকিওতেও সেরা হয়েছেন কেনিয়ার এই দূরপাল্লার দৌড়বিদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2021, 07:25 AM
Updated : 8 August 2021, 10:32 AM

সাপ্পোরোতে রোরবার ২ ঘণ্টা ৮ দশমিক ৩৮ মিনিট সময় নিয়ে ম্যারাথনে সেরা হন কিপচোগে। ২ ঘণ্টা ৮ দশমিক ৪৪ মিনিট সময় নিয়ে রিওতে সেরা হয়েছিলেন তিনি।

টোকিওর আসরে এই ইভেন্টে মৌসুম সেরা টাইমিং করলেও নেদারল্যান্ডসের আবডি নাগি (২ ঘণ্টা ৯ দশমিক ৫৮ মিনিট) পেয়েছেন রুপা। মৌসুম সেরা টাইমিং করা বেলজিয়ামের বাশির আব্দি (২ ঘণ্টা ১০ মিনিট) পেয়েছেন ব্রোঞ্জ।

রিও দে জেনেইরোর চেয়ে কম সময়ে দৌড় শেষ করলেও চিপকোগে ভাঙতে পারেননি বিশ্ব রেকর্ড। ২০১৮ সালে বার্লিনে ২ ঘণ্টা ১ দশমিক ৩৯ মিনিট সময় নিয়ে বিশ্ব রেকর্ডটি গড়েছিলেন ৩৬ বছর বয়সী এই দৌড়বিদই।

গত বছরই মাঠে গড়ানোর কথা ছিল টোকিওর আসরের। কিন্তু প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় পিছিয়ে যায় বৈশ্বিক ক্রীড়াঙ্গনের সবচেয়ে বড় প্রতিযোগিতাটি। সব শঙ্কা পেছনে ফেলে শেষ পর্যন্ত টোকিও অলিম্পিকসের পর্দা ওঠায় খুশি কিপচোগে। তার মনে হচ্ছে, এই দুঃসময়ের মধ্যে সঠিক পথে এগুচ্ছে পৃথিবী।

“এই সময়ে এ সাফল্য আমার কাছে অনেক কিছু। গত বছরটা আসলেই কঠিন ছিল, টোকিও অলিম্পিকস স্থগিত হয়ে গিয়েছিল। স্থানীয় আয়োজকরা শেষ পর্যন্ত আসরটি আয়োজন করায় আমি খুশি।”

“এটা দেখাচ্ছে, বিশ্ব সঠিক পথেই চলছে। স্বাভাবিক জীবনে ফেরার জন্য সঠিক বাকবদলের মধ্যে আছি আমরা।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক