লা লিগার মালিকানা বিক্রির বিরোধিতায় রিয়াল-বার্সা

লা লিগা তাদের ব্যবসার ১০ শতাংশ বেসরকারি ইক্যুইটি ফার্ম ‘সিভিসি ক্যাপিটাল পার্টনার্স’ এর কাছে বিক্রির যে পরিকল্পনা করছে, এর বিপক্ষে অবস্থান নিয়েছে প্রতিযোগিতাটির সফলতম দুই দল। আলাদা বিবৃতিতে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা সরাসরি জানিয়ে দিয়েছে, লিগ কর্মকর্তাদের সিদ্ধান্তে একমত নয় তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2021, 11:37 AM
Updated : 12 August 2021, 03:49 PM

স্পেনের শীর্ষ লিগ কর্তৃপক্ষ বুধবার জানায়, ব্যবসার ১০ শতাংশ ‘সিভিসি ক্যাপিটাল পার্টনার্স’ এর কাছে বিক্রি করে ২৭০ কোটি ইউরো পাওয়ার আশা করছে তারা। চুক্তি থেকে প্রাপ্ত অর্থ দিয়ে প্রতিযোগিতাটির দীর্ঘমেয়াদী কাঠামোগত উন্নতির পরিকল্পনা রয়েছে তাদের।

পরদিন এর বিপক্ষে নিজেদের অবস্থান জানিয়ে বিবৃতি দেয় রিয়াল।

“এই চুক্তির ব্যাপারে রিয়াল মাদ্রিদকে কিছু না জানিয়েই সমঝোতায় পৌঁছেছে দুই পক্ষ (লা লিগা ও সিভিসি ক্যাপিটাল পার্টনার্স)। আর আজই (বৃহস্পতিবার) প্রথমবারের মত লা লিগা চুক্তির ধারাগুলো নিয়ে আমাদেরকে কিছুটা জানার সুযোগ দিয়েছে।

সিভিসি ক্যাপিটাল পার্টনার্স গত বছর সেরি আর মিডিয়া ব্যবসার কিছু অংশ কেনার ব্যপারে কথাবার্তা চালিয়েছিল। কিন্তু কিছু ক্লাবের প্রতিবাদের মুখে সেটা ভেস্তে যায়। রিয়ালের বিবৃতিতে উঠে এসেছে এই বিষয়ও।

“সিভিসি ক্যাপিটাল পার্টনার্স এর সঙ্গে যে আর্থিক শর্তে রাজি হয়েছে লা লিগা, তাতে প্রতি বছর ২০ শতাংশের বেশি পাবে সিভিসি। এই সুবিধাবাদীরা একইভাবে ইতালিয়ান ও জার্মান লিগের সাথে অনুরূপ চুক্তির চেষ্টা করেছিল এবং ব্যর্থ হয়েছিল।

মেসির সঙ্গে চুক্তির প্রক্রিয়া ভেস্তে যাওয়ার পর লা লিগার পরিকল্পনার বিপক্ষে নিজেদের মত জানায় বার্সেলোনা। রিয়ালের মতো তারাও জানিয়েছে, সিভিসির কাছে শেয়ার বিক্রির ব্যাপারে ব্যাপারে তাদের মতামত নেওয়া হয়নি।

“এফসি বার্সেলোনা মনে করছে, পুরো পরিকল্পনাটি করা হয়েছে ক্লাবগুলোর (টিভি স্বত্বের মালিক) সঙ্গে পর্যাপ্ত আলোচনা না করেই; (চুক্তির) সময়ের সঙ্গে অর্থের পরিমাণ সামঞ্জস্যপূর্ণ নয় এবং এই চুক্তি সব ক্লাবের পরবর্তী ৫০ বছরের অডিও-ভিজ্যুয়াল স্বত্বে প্রভাব ফেলবে।”

“ক্লাগুলোর মতামত না নিয়ে লা লিগা যে এই চুক্তির বিষয়ে সমঝোতায় পৌঁছেছে তাতে বিস্ময় প্রকাশ করছে ক্লাব বার্সেলোনা।”

স্পেনের ফুটবল লিগের নির্বাহী কমিটি (আতলেতিকো মাদ্রিদ ও সেভিয়ার প্রধানসহ) সিভিসির সঙ্গে এই চুক্তির ব্যাপারে মত দিয়েছে। ওই কমিটিতে অবশ্য নেই রিয়াল ও বার্সার প্রতিনিধি। এখন স্প্যানিশ ফুটবলের শীর্ষ দুই ডিভিশনের ক্লাবগুলোর ভোটে চুক্তির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।