সোনাজয়ী ‘ভোজনরসিক’ কিশোরী

‘দা গ্রেটেস্ট শো অন আর্থ’-এ অবিশ্বাস্য পারফরম্যান্সে সবাইকে চমকে দিয়ে অট্টহাসিতে ফেটে পড়লেন ছোট্ট মেয়ে কুয়ান হংচান। সেরার মঞ্চে দাঁড়ালেন; পদক গলায় পরলেন; সারাটা সময় ১৪ বছর বয়সী ডাইভিংয়ের নতুন তারকার ঠোটের কোণে লেগে থাকল এক চিলতে হাসি। বিশ্ব জয়ের উদযাপনটা কেমন হবে? জবাবটাও দিলেন কিশোরীসুলভ, “ভরপেট খাব”।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2021, 03:09 PM
Updated : 5 August 2021, 03:09 PM

মাত্র ১৩ বছর বয়সে ২০২০ জাতীয় চ্যাম্পিয়নশিপ জিতেই তাক লাগিয়ে দিয়েছিলেন কুয়ান। তবে তার আসল রূপ দেখার ছিল বাকি। বৃহস্পতিবার টোকিও আকুয়াটিকস সেন্টারে যেন নিজেকেই ছাড়িয়ে গেলেন তিনি; ১০ মিটার প্ল্যাটফর্ম ডাইভিংয়ে ‘পারফেক্ট থ্রি ১০’ স্কোর করে জিতে নিলেন সোনা।

এত অল্প বয়সে এত বড় মঞ্চে ফাইনালের আগে স্নায়ুচাপ পেয়ে বসাটা খুব স্বাভাবিক। মুকুট জয়ের পর কুয়ান বললেন, তারও কিছুটা ভয় লাগছিল বটে, তবে খুব বেশি নয়।

“আমি একটু নার্ভাস ছিলাম, কিন্তু খুব বেশি নয়। অল্প একটু।”

এখন তো মিশন শেষ, উদযাপনটা কীভাবে হবে? প্রশ্নটা শুনে কিছু না ভেবেই কুয়ান বললেন, “আজ রাতে আমি অনেক দারুণ সব খাবার খেতে চাই। আমার লতিয়াও (চাইনিজ মশলাদার স্ন্যাক) খেতে সবচেয়ে ভালো লাগে।”

দ্বিতীয় ও চতুর্থ ডাইভিংয়ে সাত বিচারকের সবার থেকে ১০ নম্বর পান কুয়ান। ল্যান্ডিংয়ে একটুখানি গড়বড় হলেও তা ১০ স্কোরিংয়ে কোনো বিরূপ প্রভাব ফেলতে পারেনি। পঞ্চম ডাইভেও মেলে ১০; দুজন বিচারকের দেওয়া স্কোর বাদ যায়।

সর্বমোট ৪৬৬.২০ স্কোর করে অলিম্পিকে এই ইভেন্টে দ্বিতীয় সর্বকনিষ্ঠ অ্যাথলেট হিসেবে সোনার পদক জিতলেন কুয়ান। ১৯৯২ বার্সেলোনা গেমসে মাত্র ১৩ বছর বয়সে সোনা জিতে রেকর্ডটি তার স্বদেশি ফুন মিনশিয়ার দখলে।

কুয়ানের স্বদেশি চেন ইউশি ৪২৫.৪০ স্কোর করে জিতেছেন রুপা। আর অস্ট্রেলিয়ার মেলিসা উ ৩৭১.৪০ স্কোর করে তৃতীয় হন।