‘কফি না পেলে চ্যাম্পিয়নই হতে পারতাম না’

১৫০০ মিটারের হিটে পড়ে গিয়ে সাইফান হাসানের ট্রেবল জয়ের ইতিহাস গড়ার স্বপ্ন শুরুতেই ভেস্তে যেতে বসেছিল। সকালের সেই হোঁচটের ধাক্কা কাটিয়ে সন্ধ্যায় গলায় ঝোলালেন প্রথম সোনার পদক। চরম ক্লান্তিকে দূর করে মেয়েদের ৫ হাজার মিটারে সেরা হওয়ার পর এই ডাচ অ্যাথলেট মজা করে বললেন, কফি না থাকলে আজ তার জেতাই হতো না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2021, 04:22 PM
Updated : 2 August 2021, 04:36 PM

অলিম্পিকের এক আসরে ১৫০০ মিটার, ৫ হাজার মিটার ও ১০ হাজার মিটারে সেরা হয়ে অভূতপূর্ব কীর্তি গড়ার স্বপ্ন মনে গেঁথে টোকিওতে পা রেখেছেন হাসান।

টোকিও অলিম্পিক স্টেডিয়ামে সোমবার সন্ধ্যায় সে লক্ষ্যে প্রথম ধাপ পেরিয়েছেন ইথিওপিয়ায় জন্ম নেওয়া এই দৌড়বিদ। শেষ ধাপে সামর্থ্যের সবটুকু দিয়ে ১৪ মিনিট ৩৬ দশমিক ৭৯ সেকেন্ডে সোনা নিশ্চিত করেন তিনি। শেষ ল্যাপের দৌড় দেখে মনেও হয়েছে, যেন তার সাহায্য খুব দরকার।

জয়ের পর তাই মজা করে তেমন কথা বললেন হাসানও, “কফি না থাকলে আমি কখনোই অলিম্পিক চ্যাম্পিয়ন হতে পারতাম না।”

আসরে হাসানের ইভেন্টগুলোর সূচিই ঠাসা ও ক্লান্তিকর। আট দিনে তাকে মোট ছয়টি মাঝারি ও লম্বা দূরত্বের দৌড়ে অংশ নিতে হবে।

সোমবার সন্ধ্যায় ৫ হাজার মিটার দৌড়ের আগেই যেমন সকালে তাকে নামতে হয় ১৫০০ মিটার হিটে। শেষ ল্যাপের শুরুতেই পড়ে যান তিনি, উঠে দাঁড়িয়ে ১১ নম্বর থেকে প্রথম হয়ে সেই হিট শেষ করেন ২৮ বছর বয়সী এই অ্যাথলেট।

“বিশ্বাসই হচ্ছে না। আমার পড়ে যাওয়াটা ছিল খুবই বাজে ব্যাপার। যখন পড়ে গেলাম এবং দ্রুত আমাকে উঠে দাঁড়াতে হলো, তখন মনে হচ্ছিল যেন অনেক বেশি শক্তি ব্যয় হচ্ছে। আমার পায়ের অনুভূতি আমারই বিশ্বাস হচ্ছিল না। যেন আমার সব শক্তি নিঃশেষ হয়ে গিয়েছিল।”

“আমি ভীষণ ক্লান্ত ছিলাম। কফি ছাড়া আমি কখনোই অলিম্পিক চ্যাম্পিয়ন হতে পারতাম না। আমার সবটুকু ক্যাফেইনই দরকার ছিল!”

কেনিয়ার দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন হেলেন ওবিরি ১৪ মিনিট ৩৮ দশমিক ৩৬ সেকেন্ড সময় নিয়ে রুপা ও ইথিওপিয়ার গুদাফ সেগে ১৪ মিনিট ৩৮ দশমিক ৮৭ সেকেন্ডে ব্রোঞ্জ জেতেন। 

ক্লান্তি দূর করে পরবর্তী দৌড়ের আগে ফিট হয়ে উঠতে অবশ্য একটু বেশি সময় পাচ্ছেন হাসান। আগামী বুধবার ১৫০০ মিটারের দ্বিতীয় সেমি-ফাইনালে ট্র্যাকে নামবেন ২০১৯ বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১৫০০ ও ১০ হাজার মিটারে সোনা জয়ী তারকা। ওই আসরে ৫ হাজার মিটারে তিনি জিতেছিলেন রুপা।