অনন্য কীর্তি গড়ে ফেলপস-স্পিৎজদের পাশে ম্যাককিওন

৫০ মিটার ফ্রিস্টাইলে বাজিমাত করেছেন অলিম্পিকসের রেকর্ড টাইমিং করে। ১০০ মিটার মিডলে রিলেতে এমা ম্যাককিওন পেয়েছেন দলগত সোনা জয়ের স্বাদ। অস্ট্রেলিয়ার এই সাঁতারু গড়েছেন অনন্য কীর্তিও। প্রথম মহিলা সাঁতারু হিসেবে এক আসরে জিতেছেন রেকর্ড ৭টি পদক; বসেছেন কিংবদন্তি ফেলপস-স্পিৎজদের পাশে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2021, 05:10 AM
Updated : 1 August 2021, 05:10 AM

টোকিও অ্যাকুয়াটিকস সেন্টারে রোববার ৫০ মিটার ফ্রিস্টাইলে ২৩ দশমিক ৮১ সেকেন্ড সময় নিয়ে অলিম্পিকের রেকর্ড গড়ে সোনা জিতেন ম্যাককিওন। এই ইভেন্টের বিশ্বরেকর্ডধারী সুইডেনের সারাহ হোস্ত্রম ২৪ দশমিক ০৭ সেকেন্ড টাইমিং করে পেয়েছেন রুপা। ব্রোঞ্জ পেয়েছেন ডেনমার্কের পারনিল ব্লুম (২৪ দশমিক ২১ সেকেন্ড)।

মেয়েদের ১০০ মিটার মিডলে রিলেতে ৩ মিনিট ৫১ দশমিক ৬০ সেকেন্ড সময় নিয়ে অলিম্পিকের রেকর্ড গড়ে সোনা জিতেছে অস্ট্রেলিয়া। ২০১২ লন্ডন অলিম্পিকে ৩ মিনিট ৫২ দশমিক ০৫ সেকেন্ড টাইমিংয়ের অলিম্পিক রেকর্ড গড়া যুক্তরাষ্ট্র এবার পেয়েছে রুপা (৩ মিনিট ৫১ দশমিক ৭৩ সেকেন্ড)। এ ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছে কানাডা (৩ মিনিট ৫২ দশমিক ৬০ সেকেন্ড)।

৭টি পদক নিয়ে টোকিও অলিম্পিকস শেষ করা ম্যাককিওন জিতেছেন ২টি করে ব্যক্তিগত ও দলীয় সোনা। ব্রোঞ্জ পেয়েছেন তিনটি, একটি ব্যক্তিগত ও দুটি দলীয়।

১০০ মিটার ফ্রিস্টাইলে জিতে প্রথম ব্যক্তিগত ইভেন্টে সোনার হাসি হাসা ম্যাককিওন টোকিও অলিম্পিকস শেষ করলেন এক আসরে ৭ পদক জেতা কিংবদন্তি সাঁতারু মাইকেল ফেলপস, মার্ক স্পিৎজ ও ম্যাট বিওনডির পাশে।

সাঁতারের বাইরে একমাত্র নারী হিসাবে এক আসরে ৭টি পদক জয়ের কীর্তি আছে কেবল মারিয়া গোরোখোভস্কিয়ার; ১৯৫২ সালের অলিম্পিকে এই অনন্য সাফল্য পেয়েছিলেন রাশিয়ান জিমন্যাস্ট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক