‘ব্যাটন কাণ্ড’ থেকে মুক্তি, মিক্সড রিলেতে লড়বে যুক্তরাষ্ট্র

ব্যাটন বদলের সময় তালগোল পাকিয়ে ডিসকোয়ালিফাইড হওয়া যুক্তরাষ্ট্র ও ডমিনিক রিপাবলিক অবশেষে মুক্তি পেয়েছে। দুটি দলই টোকিও অলিম্পিকসের ৪০০ মিটার রিলের পদকের লড়াইয়ে অংশ নিবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2021, 05:25 AM
Updated : 31 July 2021, 05:25 AM

ওয়ার্ল্ড অ্যাথলেটিকসের এক মুখপাত্রের কথা ও আয়োজকদের বিবৃতি দিয়ে এই খবর জানিয়েছে রয়টার্স। আয়োজকদের বিবৃতিতে বলা হয়েছে, “আবেদনের প্রেক্ষিতে দুটি দলই পুনরায় অন্তর্ভুক্ত হবে এবং অলিম্পিকসে প্রথমবারের মতো হওয়া এ ইভেন্টের ফাইনালে দৌড়াবে।”

গত শুক্রবার ৪০০ মিটার মিশ্র রিলের হিটে সেরা হয় যুক্তরাষ্ট্র। কিন্তু ব্যাটন দেওয়ার সময় দলটির লিয়ানা ইরবি ও এলিজা গডউইন ঝামেলা পাকান।

যুক্তরাষ্ট্রকে ডিসকোয়ালিফাইড করার সিদ্ধান্ত জানানোর সময় বলা হয়েছিল, গডউইনের কাছ থেকে ব্যাটন নেওয়ার জন্য ইরবি নির্দিষ্ট জোনের বাইরে অপেক্ষা করছিলেন।

দুই জন করে পুরুষ ও নারী অ্যাথলেট নিয়ে গড়া হয় মিশ্র র‌্যালির দল। হিটে যুক্তরাষ্ট্র দলে ছিলেন না অ্যালিসন ফেলিক্স। তবে দৌড়াতে পারেন ফাইনালে। নতুন সিদ্ধান্তের ফলে তার রেকর্ড দশম অলিম্পিক পদক জয়ের স্বপ্ন বেঁচে থাকল। অলিম্পিকে ৯ পদক নিয়ে ট্র্যাকে নারী অ্যাথলেটদের মধ্যে যৌথভাবে জ্যামাইকার মার্লিন ওটির সঙ্গে শীর্ষে আছেন ফেলিক্স।