ব্যাটন বদলের তালগোলে ডিসকোয়ালিফাইড যুক্তরাষ্ট্র

ব্যাটন বদলের সময় হলো গরমিল। টোকিও অলিম্পিকসে অ্যাথলেটিক্সের নতুন ইভেন্ট ১০০ মিটার মিশ্র রিলে থেকে ডিসকোয়ালিফাইড হয়ে গেল যুক্তরাষ্ট্র।

ক্রীড়া প্রতিবেদক বিডিনিউজ টোয়েন্টিফোরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2021, 12:53 PM
Updated : 30 July 2021, 01:15 PM

১০০ মিটারের রিলের হিটে শুক্রবার সেরা হয় যুক্তরাষ্ট্র। কিন্তু ব্যাটন দেওয়ার সময় লিয়ানা ইরবি ও এলিজা গডউইন ঝামেলাটা পাকান।

যুক্তরাষ্ট্রকে ডিসকোয়ালিফাইড করার সিদ্ধান্ত জানানোর সময় বলা হয়েছে, গডউইনের কাছ থেকে ব্যাটন নেওয়ার জন্য ইরবি জোনের বাইরে অপেক্ষা করছিলেন।

ব্যাটন পাল্টানো নিয়ে যুক্তরাষ্ট্রের অ্যাথলেটদের এই ঘটনা আজকের নয়। দশক ধরে চলা দুর্ভোগে এটি নতুন সংযোজন মাত্র।

দুই জন করে পুরুষ ও নারী অ্যাথলেট নিয়ে গড়া হয় মিশ্র র‌্যালির দল। হিটে ছিলেন না অ্যালিসন ফেলিক্স। তিনি হয়তো নামতেন মূল লড়াইয়ে। অলিম্পিকে ৯ পদক নিয়ে ট্র্যাকে নারী অ্যাথলেটদের মধ্যে যৌথভাবে জ্যামাইকার মার্লিন ওটির সঙ্গে শীর্ষে আছেন ফেলিক্স। ব্যাটন কাণ্ডে হয়ত ফেলিক্স হয়তো তার রেকর্ড দশম অলিম্পিক পদক জয়ের সুযোগ হারালেন।

২০১৯ ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন্সশিপ্সে দোহায় নতুন এই ইভেন্টের অভিষেকে সোনা জয়ী দলের সদস্য ছিলেন ফেলিক্স। তিনি নারীদের ৪০০ মিটারে উতরে গেছেন। এছাড়া ৪*৪০০ মিটার রিলেতেও দৌড়াতে পারেন তিনি।

হিটে সেরা হওয়া পোল্যান্ডের সঙ্গে সেরা আটে আছে নেদারল্যান্ড, জ্যামাইকা, গ্রেট ব্রিটেন, বেলজিয়াম, আয়ারল্যান্ড, জার্মানি ও স্পেন।