বাইলসের রেকর্ড ছয়ের স্বপ্ন শেষ

জিমন্যাস্টিক্সে রেকর্ড ছয়টি সোনার পদক জয়ের স্বপ্ন নিয়ে টোকিও অলিম্পিকসে পা রাখা সিমোন বাইলস শুরুতেই হোঁচট খেলেন। দলগত ইভেন্টে ভল্টে বাজে পারফরম্যান্স করে দল থেকে ছিটকে পড়ার পর দেখলেন সতীর্থদের মুকুট হারানো। যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে এই ইভেন্টে সেরা হলো রাশিয়ান অলিম্পিক কমিটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2021, 02:22 PM
Updated : 27 July 2021, 02:22 PM

ব্রোঞ্জ পদক পেয়েছে যুক্তরাজ্য।

যুক্তরাষ্ট্রের মেয়েদের জন্য একই সঙ্গে এই ফল বিস্ময় জাগানিয়া ও হতাশাজনক। ২০১১ সাল থেকে এই ইভেন্টে অপরাজিত দলটিই ফাইনালে রাজত্ব করবে, এমনটাই প্রত্যাশা ছিল সবার।

তাদের উল্টো পথে হাঁটা শুরু ফাইনালের আগেই। মঙ্গলবার ভল্টে প্রথম রোটেশনে ১৩.৭৬৬ স্কোর গড়ার পর অ্যারেনা ছেড়ে চলে যান ২৪ বছর বয়সী বাইলস। অলিম্পিক ক্যারিয়ারে ভল্টে এটি তার সর্বনিম্ন স্কোর।

তার সতীর্থরা তো বটেই, এর চেয়ে ভল্টে বেশি স্কোর গড়েন রাশিয়ার তিন জিমন্যাস্টই। পরে দলকে উৎসাহ দিতে সতীর্থদের সঙ্গে যোগ দেন বাইলস।

তবে তারকা সতীর্থকে ছাড়া ফাইনালে পেরে ওঠেনি যুক্তরাষ্ট্র। ১৯৯২ সালের বার্সেলোনা গেমসের পর প্রথম এই ইভেন্টের সেরা হলো রাশিয়া।

যুক্তরাষ্ট্রের ইতিহাসের সফলতম জিমন্যাস্ট বাইলস ২০১৬ রিও অলিম্পিকে জিতেছিলেন চারটি সোনা ও একটি ব্রোঞ্জ পদক।

ল্যান্ডিংয়ের সময় তালগোল পাকানো বাইলসের চোটের কোনো লক্ষণ দেখা যায়নি বলে জানিয়েছেন বিসিসির জন ওয়াটসন। তবে চিকিৎসা নেওয়ার রুম থেকে বের হতে দেখা গেছে তাকে।

দলগত লড়াই থেকে বাইলস ছিটকে যাওয়ার পর আন্তর্জাতিক জিমন্যাস্টিক্স ফেডারেশন বলেছিল, ফাইনালে অংশ নিতে পারবেন না বাইলস। তবে দল যুক্তরাষ্ট্র পদক পেলে তার অংশ হবে ২৪ বছর বয়সী এই অ্যাথলেট। সে হিসেবে পেয়েছেন রুপা।

ব্যক্তিগত পাঁচ ইভেন্টের সবকটিতেই ফাইনালে উঠেছেন বাইলস। রিও দে জেনেইরোয় চারটিতে সোনা জয়ী এই তারকা সংখ্যাটাকে ১০ করার স্বপ্নে টোকিওতে পা রেখেছিলেন।

এদিকে যুক্তরাষ্ট্র জিমন্যাস্টিক্সের পক্ষ থেকে আসরের পরবর্তী ইভেন্টগুলোতেও বাইলসের অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তার কথা বলা হয়েছে।

“মেডিকেল ইস্যুর কারণে দলগত ইভেন্টের ফাইনাল থেকে সরে দাঁড়িয়েছেন সিমোন। তার অবস্থা নিয়মিত পর্যবেক্ষণ করা হবে এবং এর ভিত্তিতে পরবর্তী প্রতিযোগিতাগুলো তার অংশ নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।”