টোকিও অলিম্পিকের মাঠের লড়াই শুরু

আনুষ্ঠানিক উদ্বোধনের এখনও দুদিন বাকি। তবে এরই মধ্যে শুরু হয়ে গেছে টোকিও অলিম্পিকের মাঠের লড়াই। তাতে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে আসরটি নিয়ে যে অনিশ্চয়তা জেগেছিল, তা অনেকটেই কেটে গেল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2021, 11:44 AM
Updated : 21 July 2021, 11:44 AM

বৈশ্বিক ক্রীড়ার এই মহাযজ্ঞের আনুষ্ঠানিক উদ্বোধন আগামী শুক্রবার। পর্দা নামবে আগামী ৮ অগাস্ট। করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় এ আসর আয়োজনের বিরোধী ছিলেন জাপানের অনেকেই। উঠছিল আসর বাতিলের দাবিও।

শেষ মুহূর্তে বাতিলের ইঙ্গিতও দিয়েছিলেন আয়োজক কমিটির প্রধান তোশিরো মুতো। তবে মাঠের লড়াই শুরু হয়ে যাওয়ায় বাতিলের শঙ্কা কেটে গেছে। বাংলাদেশ দলের শেফ দ্য মিশন বশির আহমেদ মামুনও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন তেমনটাই।

“শেফ দ্য মিশন-দের নিয়ে আজকেও একটা মিটিং হয়েছে। যুক্তরাষ্ট্র থেকে শুরু করে অনেক দেশের শেফ দ্য মিশন মিটিংয়ে ছিলেন। সেখানে আগামী শুক্রবারের উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে আলোচনা হয়েছে। সেখানে প্রতিটি দলের করণীয়টা বলে দেওয়া হয়েছে। এ মুহূর্তে সব প্রস্তুতিই হচ্ছে উদ্বোধনী অনুষ্ঠানকে ঘিরে।”

ফুকুশিমা আজুমা বেসবল স্টেডিয়ামে বুধবার সফটবল ইভেন্টে অস্ট্রেলিয়া-জাপান ম্যাচ দিয়ে শুরু হয় মাঠের লড়াই। টোকিও অলিম্পিকের আয়োজক দেশের শুরুটাও হয়েছে দারুণ; অস্ট্রেলিয়ান বিপক্ষে ৮-১ ব্যবধানের জয় দিয়ে।

একই দিনে হয়েছে এ ইভেন্টে আরও দুটি ম্যাচ। ইতালির বিপক্ষে যুক্তরাষ্ট্র ২-০ ব্যবধানে এবং মেক্সিকোর বিপক্ষে কানাডা ৪-০ ব্যবধানে জিতেছে।

মাঠে গড়িয়েছে মেয়েদের ফুটবলও। চিলিকে ২-০ গোলে হারিয়ে শুভসূচনা করেছে ব্রিটেন। চীনকে ৫-০ গোল দিয়েছে ব্রাজিল। ২০১৬ সালের রিও দে জেনেইরোর অলিম্পিকে ব্রাজিলের মেয়েরা হয়েছিল চতুর্থ। সুইডেনকে হারিয়ে সোনার পদক জিতেছিল জার্মানি।

গতবারের রানার্সআপ সুইডেনও পেয়েছে জয়ে শুরু। যুক্তরাষ্ট্রের মেয়েদের বিপক্ষে ৩-০ গোলে জিতেছে তারা। ৪৪ ম্যাচ পর হারের তিক্ততা পায় যুক্তরাষ্ট্রের মেয়েরা।

টোকিও অলিম্পিক মাঠে গড়ানোর কথা ছিল গত বছর। কিন্তু করোনাভাইরাস মহামারীর কারণে এক বছর পিছিয়ে হচ্ছে তা।

টোকিওর আসরে বাংলাদেশের ৬ খেলোয়াড় চার ইভেন্টে অংশ নিবে। রোমান সানা ও দিয়া সিদ্দিকী লড়বেন আর্চারিতে। আব্দুল্লাহ হেল বাকি শুটিংয়ে, আরিফুল ইসলাম ও জুনাইনা আহমেদ সাঁতারে এবং জহির রায়হান অ্যাথলেটিক্সে অংশ নিবেন।