পরিবর্তনের প্রস্তাবে লা লিগার 'না'

নতুন মৌসুমের আগে অনেক সময়ই বিভিন্ন দেশের লিগে নিয়মকানুনে পরিবর্তন আনতে দেখা যায়। এবার লা লিগায়ও কিছু পরিবর্তনের প্রস্তাব রাখেন স্প্যানিশ ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট লুই রুবিয়ালেস। তার চাওয়া, কমানো হোক ম্যাচের সংখ্যা এবং কিছু ম্যাচ আয়োজন করা হোক বিদেশের মাটিতে। তবে সেই প্রস্তাবে সায় দেয়নি লা লিগা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2021, 03:39 PM
Updated : 14 July 2021, 04:44 PM

২০১৯-২০ মৌসুম থেকে স্প্যানিশ সুপার কাপের ফরম্যাট বদলে ফেলা হয়। সরাসরি ফাইনালের পরিবর্তে সেমি-ফাইনাল যোগ করা হয়। ৪০ কোটি ইউরোতে সৌদি আরবের সঙ্গে তিন বছরের চুক্তি হয়, যে অনুযায়ী ম্যাচগুলো হওয়ার কথা সেখানে। যদিও করোনাভাইরাসের কারণে গত মৌসুমের ম্যাচগুলো হয় স্পেনেই।

লা লিগাতেও এমন পরিবর্তনের ছোঁয়া আনার প্রস্তাব দেন রুবিয়ালেস। এসব নিয়ে লা লিগার প্রধান হাভিয়ের তেবাসের সঙ্গে কথা বলতে আগ্রহী বলেও জানান তিনি।

“তেবাস আর আমার চিন্তা একইরকম থাকবে না (সবসময়)। ফুটবলের কিছু বিষয় নিয়ে কথা বলতে আমি সবসময়ই রাজি। সামনে কোনো সময়, আমি তেবাসকে বলব লা লিগার ফরম্যাটে পরিবর্তন আনতে। অনেক প্রতিযোগিতার ফরম্যাটেই আমরা বদল এনেছি।”

“আমরা এখন যে অবস্থানে আছি, সেখানে ভিন্ন একটি ফরম্যাট উপস্থাপন করতে পারি। যা হবে আরও আকর্ষণীয়, যেখানে থাকবে কম ম্যাচ এবং বর্ষপঞ্জিতে আরও ফাঁকা কিছু সপ্তাহ। নিরপেক্ষ ভেন্যু, ম্যাচ ডে আরও কম...এবং অবশ্যই আমরা বিদেশের মাঠে খেলার কথা ভাবতে পারি।“

তবে এ ব্যাপারে তেবাসের সঙ্গে আলোচনার আগেই রুবিয়ালসের প্রস্তাব নাকচ করে দিয়েছে লা লিগা। এক বিবৃতিতে তারা জানায়, ফরম্যাটে কোনো পরিবর্তন আনার ভাবনা তাদের নেই।

“লা লিগা কোনো ক্যাটাগরিতেই প্রতিযোগিতার ফরম্যাটে পরিবর্তনের কথা বিবেচনা করবে না। বর্তমান মডেল, এটার কাঠামো, প্রতিযোগিতার সময়, খেলার সূচি, ইত্যাদি সাম্প্রতিক বছরগুলোতে সফল।”

“আমাদের অন্যান্য অর্জনের মধ্যে রয়েছে, মাঠে দর্শক উপস্থিতি বেড়েছে ২০ শতাংশ, আমাদের জাতীয় ও আন্তর্জাতিক অডিওভিজুয়াল স্বত্বে এসেছে অভাবনীয় উন্নতি, যার মধ্যে উল্লেখযোগ্য যুক্তরাষ্ট্রে ইএসপিএনের সঙ্গে আমাদের সাম্প্রতিক চুক্তি; অর্থনৈতিক একটি স্থিতিশীলতা, যেটির কারণে কোভিডের সময় প্রথম মৌসুমে একমাত্র বড় লিগ হিসেবে আমরা চূড়ান্তভাবে লাভজনক থাকতে পেরেছি।”