রেকর্ডের পাতায় পাতায় জোকোভিচ

প্রথম সেট হারের ধাক্কা সামলে উঠলেন। দারুণ জয়ে চুমু আঁকলেন উইম্বলডনের শিরোপায়। স্পর্শ করলেন রজার ফেদেরার ও রাফায়েল নাদালের রেকর্ড। সেই সঙ্গে রেকর্ডের আরও অনেক পাতায় নিজের নাম লিখিয়েছেন নোভাক জোকোভিচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2021, 06:29 PM
Updated : 12 Sept 2021, 07:59 PM

অল ইংল্যান্ড ক্লাবের সেন্টার কোর্টে রোববার ফাইনালে মাত্তেও বেররেত্তিনিকে ৬-৭(৪-৭), ৬-৪, ৬-৪, ৬-৩ গেমে হারিয়ে ইতিহাস গড়েন সার্বিয়ান তারকা জোকোভিচ।

>> পুরুষ এককে ২০টি গ্র্যান্ড স্ল্যাম শিরোপার স্বাদ পেলেন জোকোভিচ। পুরুষ বা নারী হিসাবে ইতিহাসের ষষ্ঠ খেলোয়াড় হিসেবে এ কীর্তি গড়লেন তিনি।

>> ফেদেরার, বিয়ন বর্গ ও পিট সাম্প্রাসের পর টেনিসের উন্মুক্ত যুগে চতুর্থ খেলোয়াড় হিসেবে গড়লেন উইম্বলডনে টানা তৃতীয় শিরোপা জয়ের কীর্তি।

 >> ক্যারিয়ারে টানা তিনবার কোনো গ্র্যান্ড স্ল্যাম শিরোপা এ নিয়ে রেকর্ড তৃতীয়বারের মতো জিতলেন জোকোভিচ। এর আগে অস্ট্রেলিয়ান ওপেনে দুই দফায় টানা তিনবার করে ২০১১-১৩ এবং ২০১৯-২০২১ চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি।

>> এ নিয়ে পুরুষ এককে ৩০তম বারের মতো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে খেললেন জোকোভিচ। এ পাতায় তার চেয়ে মাত্র একবারে বেশি ফাইনালে খেলেছেন ফেদেরার।

>> ২০১৮ সালের ফ্রেঞ্চ ওপেন থেকে গত ১৩টি গ্র্যান্ড স্ল্যাম শিরোপার ১২টিই ভাগাভাগি করে নিয়েছেন জোকোভিচ ও নাদাল। মাঝে কেবল গত বছরের ইউএস ওপেন জিতেছিলেন ডমিনিক টিম; ওই আসরে ডিসকোয়ালিফাইড হয়েছিলেন জোকোভিচ।

>> ইতিহাসের দ্বাদশ খেলোয়াড় হিসেবে রোঁলা গাঁরো ও উইম্বলডনে ব্যাক টু ব্যাক শিরোপ জিতলেন জোকোভিচ। ২০১০ সালে নাদাল দ্বিতীয়বারের মতো পরপর প্যারিস ও লন্ডনে এই শিরোপা জয়ের পর কীর্তিটি গড়লেন সার্বিয়ান তারকা।

>> ইতিহাসে পঞ্চম খেলোয়াড় হিসেবে এক মৌসুমের প্রথম তিনটি গ্র্যান্ড স্ল্যাম জিতলেন জোকোভিচ। পুরুষ খেলোয়াড়দের মধ্যে ১৯৬৯ সালে রড লেভার সবশেষ এই কীর্তি গড়েছিলেন।

>> গত ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনে নিজের নবম শিরোপা জিতেছিলেন জোকোভিচ। ফ্রেঞ্চ ওপেনে নাদালের ১৩টি শিরোপা জয়ের পর কোনো গ্র্যান্ড স্ল্যামে দ্বিতীয় সর্বাধিক শিরোপা জয়ের রেকর্ড জোকোভিচের।

>> রড লেভার ও রয় এমারসনের পর ইতিহাসের তৃতীয় খেলোয়াড় হিসেবে বছরের চারটি গ্র্যান্ড স্ল্যামের সবগুলো অন্তত দুবার করে জিতেছেন জোকোভিচ; গত জুনে ফ্রেঞ্চ ওপেনে নিজের দ্বিতীয় শিরোপা জিতে কীর্তিটি গড়েন তিনি।

>> সবচেয়ে বেশি সপ্তাহ (৩২৮টি) ধরে র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন জোকোভিচ। ফেদেরারের ৩১০ সপ্তাহের রেকর্ডটি তিনি ছাপিয়ে যান গত ৮ মার্চে।