দেশের হয়ে মেসির প্রথম গোল্ডেন বুট

বার্সেলোনার হয়ে গোলের প্রায় সব রেকর্ড লিওনেল মেসির। আর্জেন্টিনার হয়েও সবচেয়ে বেশি গোল তারই। কিন্তু দেশের হয়ে বড় টুর্নামেন্ট খেলতে গেলে যেন কি হয়ে যায় এই মহাতারকার। তবে এবার আর ভুল ঠিকানায় পাঠাননি বল। নিয়মিত খুঁজে পেয়েছেন জাল। তাতে জাতীয় দলের হয়ে প্রথমবার জিতলেন কোনো টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার-গোল্ডেন বুট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2021, 04:02 AM
Updated : 11 July 2021, 01:53 PM

ঐতিহ্যবাহী মারাকানা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রোববার সকালে ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জেতে আর্জেন্টিনা।

ফাইনালের আগেই মেসি ও নেইমারকে যৌথভাবে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ঘোষণা করে কোপা আমেরিকার আয়োজক কনমেবল। ৪ গোলের সঙ্গে ৫ অ্যাসিস্টের সৌজন্যে মেসি জেতেন টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার।

চারটি গোল আছে কলম্বিয়ার লুইস দিয়াসেরও। তবে ৫ ম্যাচ খেলা গতিময় এই উইঙ্গারের নেই কোনো অ্যাসিস্ট। তিন গোলের সঙ্গে একটি অ্যাসিস্টে তিন নম্বরে আছেন পেরুর জানলুকা লাপাদুলা।

মেসির চার গোলের দুটি ফ্রি কিক থেকে। টুর্নামেন্টে ফ্রি কিক থেকে গোল হয়েছে কেবল আর একটি। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে পেরুর বিপক্ষে সেই গোলটি করেন হুয়ান কুয়াদরাদো।

কোনো টুর্নামেন্টের সেরা গোলদাতার পুরস্কার অনেকবারই পেয়েছেন মেসি। তবে সে সবই বার্সেলোনার হয়ে। স্পেনের শীর্ষ লিগ লা লিগায় সর্বোচ্চ গোলের পুরস্কার পিচিচি ট্রফি জিতেছেন রেকর্ড আটবার, এই মধ্যে শেষ পাঁচ মৌসুমে টানা। ইউরোপিয়ান গোল্ডেন বুটও জিতেছেন রেকর্ড ছয়বার।

এবার দেশের হয়েও জিতলেন একটি গোল্ডেন বুট। জাতীয় দলের হয়ে পেলেন প্রথম বড় কোনো শিরোপা।