পরিসংখ্যানের আলোয় ব্রাজিল-আর্জেন্টিনা সুপার ক্লাসিকো

লিওনেল মেসির অধরা কি দেবে ধরা? নেইমার কি পাবেন প্রথম কোপা আমেরিকার জয়ের স্বাদ? ডাগআউটে কার কৌশলে হবে বাজিমাত, তিতে নাকি স্কালোনি?-এমন নানা প্রশ্নের জবাব মিলবে রাত পেরুলেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2021, 01:37 PM
Updated : 10 July 2021, 02:09 PM

লাতিন আমেরিকার মহাদেশ সেরার লড়াইয়ে মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা ও ব্রাজিল। রিও দে জেনেইরোর মারাকানা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রোববার সকাল ৬টায় শুরু হবে আন্তর্জাতিক ফুটবলের সুপার ক্লাসিকো।

হাইভোল্টেজ এই ম্যাচের আগে দেখে নেওয়া যাক এর কিছু তথ্য-উপাত্ত্ব।

>> কোপা আমেরিকায় এই নিয়ে ৩৪ বারের মতো মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল ও আর্জেন্টিনা। যেখানে এগিয়ে আর্জেন্টাইনরা, ১৫ ম্যাচ জিতেছে তারা। আর ব্রাজিলের জয় ১০ ম্যাচে, বাকি ৮ ম্যাচ ড্র। ব্রাজিলের মাটিতে অষ্টমবারের মুখোমুখি হবে তারা, যেখানে একবারও হারেনি স্বাগতিকরা।

>> শীর্ষ প্রতিযোগিতায় ওঠা সবশেষ ছয় ফাইনালেই হেরেছে আর্জেন্টিনা (২০০৪, ২০০৭, ২০১৫ ও ২০১৬ কোপা আমেরিকা, ২০০৫ সালের কনফেডারেশন্স কাপ ও ২০১৪ সালের বিশ্বকাপ ফাইনাল)। এর মধ্যে তিনটিই ব্রাজিলের বিপক্ষে (২০০৪ ও ২০০৭ সালের কোপা আমেরিকা ও ২০০৫ সালের কনফেডারেশন্স কাপে)। 

>> কোপা আমেরিকায় আর্জেন্টিনার বিপক্ষে সবশেষ ছয় দেখায় অপরাজিত ব্রাজিল (৩ জয় ও ৩ ড্র)। তারা দলটির বিপক্ষে শেষ হেরেছে ১৯৯৩ সালে (৩-২ গোলে)। সব প্রতিযোগিতা মিলিয়ে আর্জেন্টিনার বিপক্ষে টানা সাত ম্যাচ অপরাজিত ব্রাজিল (৫ জয় ও ২ ড্র)।

>> ব্রাজিলের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে সবশেষ ১৯ দেখায় কেবল একবার জিতেছে আর্জেন্টিনা (৪ ড্র ও ১৪ হার)। একমাত্র জয়টি প্রীতি ম্যাচে, মারাকানায় ১৯৯৮ সালে।

>> মারাকানায় ব্রাজিল ও আর্জেন্টিনা এখন পর্যন্ত ১২ বার মুখোমুখি হয়েছে; ব্রাজিলের জয় সাতবার, আর্জেন্টিনার দুইবার এবং বাকি ৩ ম্যাচ ড্র। এই মাঠে ১৯৯৮ সালে দুই দলের সবশেষ দেখা হয়েছিল। ওই প্রীতি ম্যাচে ১-০ গোলে জিতেছিল আর্জেন্টিনা। এই মাঠে কোপা আমেরিকায় চতুর্থবারের মতো লড়বে তারা। আগের তিনবারে দুই বার জিতেছে ব্রাজিল ১৯৭৯ ও ১৯৮৯ সালে। আর ১৯৮৩ সালের ম্যাচটি হয়েছিল ড্র। 

>> কোপা আমেরিকায় ঘরের মাঠে ২৬ ম্যাচ অপরাজিত ব্রাজিল (১৭ জয় ও ৯ ড্র)। এই প্রতিযোগিতায় ঘরের মাঠে খেলা ৪৬ ম্যাচে (৩১ জয় ও ১৩ ড্র) তারা কেবল দুটিতে হেরেছে; ১৯৪৯ সালে প্যারাগুয়ের বিপক্ষে ১-২ গোলে ও ১৯৭৫ সালে পেরুর বিপক্ষে ১-৩ গোলে।

>> কোপা আমেরিকায় স্বাগতিকদের বিপক্ষে সবশেষ ৬ ম্যাচে কেবল একটিতে হেরেছে আর্জেন্টিনা, ৩টি জয় ও দুটি ড্র। ওই পরাজয়টি ২০১৯ সালে ব্রাজিলের বিপক্ষে, ২-০ গোলে।

>> লিওনেল স্কালোনি ও তিতে চতুর্থবার মুখোমুখি হবে। আগের তিনবারে ব্রাজিল দুইবার জিতেছে, ২০১৮ সালে ১-০ ও ২০১৯ সালে ২-০ গোলে। আর আর্জেন্টিনার একমাত্র জয় ২০১৯ সালের নভেম্বরে, ১-০ গোলে। ব্রাজিলের কোচ হিসেবে তিতের সবশেষ হার আর্জেন্টিনার বিপক্ষে ওই ম্যাচেই।