পরিসংখ্যানে তিতে-লিওনেল স্কালোনি

কোপা আমেরিকায় ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যকার স্বপ্নের ফাইনালে লড়াইয়ের ভেতর আছে কত লড়াই। মহারণে মাঠে নেইমার, পাকেতাদের মুখোমুখি হবে মেসি, মার্তিনেসরা। ডাগআউটে তিতে আর লিওনেল স্কালোনির দ্বৈরথ। টানা দ্বিতীয় শিরোপায় চোখ ব্রাজিল কোচ তিতের। আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা খরা কাটানোর ছক কষছেন দলটির কোচ স্কালোনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2021, 09:34 AM
Updated : 9 July 2021, 11:42 AM

বয়স, অভিজ্ঞতা এবং কোচিংয়ের ধরনে ভিন্নতা আছে দুই কোচের। একটি কোপা আমেরিকার শিরোপা জেতা তিতের সাফল্যের পাল্লাটা ভারি হলেও স্কালোনিও পিছিয়ে নেই খুব একটা। অপরাজিত থেকেই তার দলকে নিয়ে এসেছেন ফাইনালের মঞ্চে। 

রিও দে জেনেইরোর মারাকানা স্টেডিয়ামে শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে দল দুটি। বাংলাদেশ সময় আগামী রোববার ভোর ছয়টায় শুরু হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই।

ব্রাজিল কোচ তিতে ও আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনির কিছু পরিসংখ্যান তুলে ধরা হলো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর পাঠকদের জন্য।

তিতে (ব্রাজিল)

>> ২০১৬ সালে ব্রাজিলের কোচের দায়িত্ব নেন তিতে। সব প্রতিযোগিতা মিলিয়ে তার কোচিংয়ে ৬০ ম্যাচে ব্রাজিলের জয় ৪৫টি। ড্র হয়েছে ১১টি ম্যাচ এবং হার ৫টি।

>> তিতের কোচিংয়ে দুটি মেজর টুর্নামেন্টে অংশ নিয়েছে ব্রাজিল। ২০১৮ বিশ্বকাপে কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নিলেও পরের বছর কোপা আমেরিকা জয়ের স্বাদ পান ৬০ বছর বয়সী এই কোচ।

>> ফাইনালে পৌঁছানোর পথে সবশেষ ১৩ ম্যাচে অপরাজিত তিতের ব্রাজিল (১২ জয়, ১ ড্র)। সবশেষ তাদের হারিয়েছিল ফাইনালের প্রতিপক্ষ আর্জেন্টিনা। ২০১৯ সালে সৌদি আরবে প্রীতি ম্যাচে ১-০ গোলে জিতেছিল স্কালোনির দল।

>> ব্রাজিলের কোচ হিসেবে কোপা আমেরিকায় দুই আসর মিলিয়ে এখনো অপরাজিত তিতে। ১২ ম্যাচের ৯টিতে জিতেছে তার দল। 

লিওনেল স্কালোনি (আর্জেন্টিনা) 

>> আর্জেন্টিনার কোচ হিসেবে লিওনেল স্কালোনি ৩৩ ম্যাচে জয়ের দেখা পেয়েছেন ১৯ ম্যাচে। ১০টি ম্যাচ হয়েছে ড্র, হার ৪টি। বর্তমানে দেশটির ইতিহাসে টানা অপরাজিত থাকার কীর্তিতে স্কালোনি আছেন দুইয়ে।

>> স্কালোনির আর্জেন্টিনাকে সবশেষ হারের তেতো স্বাদ দিয়েছিল ব্রাজিল। ২০১৯ কোপা আমেরিকার সেমি-ফাইনালে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা ম্যাচটি জিতেছিল ২-০ গোলে।

>> আর্জেন্টিনার কোচ হিসেবে স্কালোনির এটি দ্বিতীয় কোপা আমেরিকা। প্রতিযোগিতায় ১২ ম্যাচে তার দল জিতেছে ৭ টি ম্যাচ, ড্র হয়েছে ৩ টি ম্যাচ এবং হার অন্য ২ টি ম্যাচ।

মুখোমুখি লড়াইয়ে তিতে-লিওনেল স্কালোনি

>> ফাইনালের আগে দুই কোচের মুখোমুখি দেখায় স্কালোনির চেয়ে এগিয়ে আছেন তিতে। দুই কোচের লড়াইয়ে তিন ম্যাচের দুটিতে জয় পেয়েছে ব্রাজিল (২০১৮ সালে প্রীতি ম্যাচ এবং ২০১৯ সালে কোপা আমেরিকায়)। স্কালোনির একমাত্র জয়টি এসেছে ২০১৯ সালে প্রীতি ম্যাচে।