‘ওয়েম্বলিতে ইংল্যান্ডকে হারানো হবে স্বপ্নের মতো’

ওয়েম্বলির গ্যালারি ঠাসা থাকবে ইংলিশ দর্শকে। শোনা যাবে গর্জন, ‘ইটস কামিং হোম।’ উজ্জীবিত হতে আর কী লাগে! ফাইনালে ইংল্যান্ড হয়ে উঠবে হয়তো প্রবল এক প্রতিপক্ষ। তবে এসব নিশ্চিত জেনেও ভড়কে যাচ্ছে না ইতালি। বরং এমন একটা মঞ্চে ইংল্যান্ডকে হারানোর হাতছানিই তাদের বড় প্রেরণা, বলছেন ইতালিয়ান মিডফিল্ডার মার্কো ভেরাত্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2021, 06:35 AM
Updated : 9 July 2021, 10:44 AM

অনেক ইতিহাসের স্বাক্ষী ওয়েম্বলি স্টেডিয়ামে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে রোববার মুখোমুখি হবে ইতালি ও ইংল্যান্ড।

এই মাঠে সবশেষ ১৭ ম্যাচের ১৫টিই জিতেছে গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ড। গোল করেছে ৪৬টি, হজম করেছে মাত্র ৫টি। বলার অপেক্ষা রাখে না, এই মাঠ তাদের দারুণ পয়া।

তবে ইতালির জন্যও এটি নতুন নয়। চলতি আসরে শেষ ষোলোয় এখানে অস্ট্রিয়াকে হারায় তারা। সেমি-ফাইনালে স্পেনের বিপক্ষে জয়ও এসেছে এই মাঠেই।

সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বৃহস্পতিবার ভেরাত্তি বললেন, ওয়েম্বলির আবহে তারা কাবু হবেন না একটুও।

“ডেনমার্কের বিপক্ষে ওদের সেমি-ফাইনাল আমরা সবাই একসঙ্গে বসে দেখেছি। ইংল্যান্ড শক্তিশালি দল। তাদের এমন সব ফুটবলার আছে, যারা টেকনিক্যালি খুব ভালো।”

“এই মাঠে ফাইনাল তাদের প্রাপ্য, যে মাঠকে তারা খুব ভালোভাবে চেনে। তাদের মাঠে তাদেরকে হারিয়ে শিরোপা জয় হবে স্বপ্নের মতো। আমরাও এভাবে এই ধরনের মাঠে খেলতে অভ্যস্ত। এটাও আমাদের শক্তি জোগাবে। আমরা ভীত ন, বরং খুশি যে তারা ফাইনালে উঠেছে। এখন ঐতিহাসিক এক লড়াই হবে ফাইনালে।”

ফাইনাল ইংল্যান্ডের প্রাপ্য বললেও ভেরাত্তির আপত্তি আছে ডেনমার্কের বিপক্ষে পাওয়া ইংলিশদের পেনাল্টি নিয়ে। বিতর্কিত যে পেনাল্টি থেকে গোল করে সেমি-ফাইনাল জিতেছে ইংল্যান্ড, সেটি পেনাল্টি হওয়া উচিত হয়নি বলেই মনে করেন ভেরাত্তি।

“ এই পেনাল্টি দেওয়াটা উদার হয়ে গেছে। আমি হলে এই পেনাল্টি দিতাম না। গুরুত্বপূর্ণ গোল ছিল এটি, এই গোলেই তারা জিতেছে। কিন্তু এটা বলতেই হবে, উদার পেনাল্টি ছিল এটি।”