১৪ জুলাই থেকে ফের লিগ শুরু

করোনাভাইরাসের বিস্তার রোধে সরকারের দেওয়া কঠোর লকডাইনের মধ্যে প্রিমিয়ার লিগের খেলা চলছিল। কিন্তু ভারী বর্ষণে একমাত্র সম্বল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের অবস্থা নাজুক হয়ে যাওয়ায় খেলা স্থগিত করে দেয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। দেশের ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতাটি ফের ১৪ জুলাই থেকে শুরুর সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটির পেশাদার লিগ কমিটি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2021, 12:58 PM
Updated : 8 July 2021, 01:28 PM

এ মাসের শুরু থেকে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ রোধে কঠোর লকডাউন দেয় বাংলাদেশ সরকার। তবে এর মধ্যে খেলা চালিয়ে যাচ্ছিল বাফুফে। কিন্তু বৃষ্টিতে মাঠ অনুপযুক্ত হওয়ায় ২ জুলাইয়ে হঠাৎ লিগ স্থগিত করে দেয় তারা।

কঠোর লকডাইন আগামী ১৪ জুলাই পর্যন্ত চলবে। পেশাদার লিগ কমিটির সভা শেষে বৃহস্পতিবার কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী জানালেন ওই দিন থেকে লিগ পুনরায় শুরু করার।

“আমাদের আজকের আলোচনায় সবগুলো ক্লাবের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। আমরা চারটি ভেন্যুতে লিগ করার সিদ্ধান্ত নিয়েছিলাম। কিন্তু লকডাউনের কারণে যেহেতু ঢাকা বাইরে যাওয়া যাচ্ছে না, খেলাগুলো বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে হচ্ছিল। কিন্তু ভারী বৃষ্টিতে মাঠ খেলার অনুপযুক্ত হয়ে যাওয়ায় এবং সরকার লকডাউন দেওয়ায় খেলা স্থগিত করেছিলাম। লকডাউন যেহেতু ১৪ তারিখে শেষ, ওই দিন থেকে লিগ পুনরায় শুরুর সিদ্ধান্ত হয়েছে।”

“যেহেতু বর্ষকালে খেলা হচ্ছে, যখন-তখন বৃষ্টি হবে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে একদিনে দুটি ম্যাচ খেলা মাঠ পরের দিন আর খেলার উপযুক্ত থাকে না। ক্লাবগুলোকে আমরা টার্ফে খেলার প্রস্তাব দিয়েছিলাম, কিন্তু তারা রাজি হয়নি। ফর্টিস একাডেমির মাঠের ব্যাপারে তারা সম্মত হয়েছে, যেহেতু ওই মাঠটি ঘাসের। এই দুই ভেন্যুতে বাকি খেলাগুলো হবে।”

লিগের ১৭ রাউন্ডের খেলা শেষ হয়নি পুরোপুরি। ১৭ ম্যাচে ৪৯ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে বসুন্ধরা কিংস। ৩৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে আবাহনী লিমিটেড।

প্রিমিয়ার লিগের মতো একই দিনে মাঠে ফিরছে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগও। লিগে ওঠার এই প্রতিযোগিতার খেলাগুলো যথারীতি হবে কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে।