‘মেসিদের জিততে হবে ব্রাজিল, নেইমার, ভিএআর ও রেফারির বিপক্ষে’

কোপা আমেরিকার ফাইনালের আগে পুরো প্রতিযোগিতাটি নিয়েই প্রশ্ন তুললেন হোসে লুইস চিলাভের্ত। তীর্যক সমালোচনায় বিদ্ধ করলেন রেফারিংকে। শিরোপা নির্ধারণী ম্যাচে মেসিদের কেবল ব্রাজিল ও নেইমারদের বিপক্ষে নয়, ভিএআর ও রেফারিদের বিপক্ষেও জিততে হবে বলে বিস্ফোরক মন্তব্য করলেন প্যারাগুয়ের সাবেক তারকা গোলরক্ষক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2021, 12:18 PM
Updated : 8 July 2021, 12:18 PM

রিও দে জেনেইরোর ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে আগামী রোববার বাংলাদেশ সময় ভোর ৬ টায় শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে ব্রাজিল ও আর্জেন্টিনা।

চলতি আসরের রেফারিং নিয়ে এরই মধ্যে অনেক প্রশ্ন উঠেছে। কোয়ার্টার-ফাইনালে স্বাগতিক ব্রাজিলের কাছে হারের পর চিলির আর্তুরো ভিদাল আর্জেন্টাইন রেফারিকে ‘ভাঁড়’ বলে ব্যঙ্গ করেছিলেন। চিলাভের্ত টানলেন প্যারাগুয়ে-পেরু কোয়ার্টার-ফাইনাল ম্যাচের প্রশ্নবিদ্ধ রেফারিংয়ের উদাহরণ।

“মেসির দল ও তার সতীর্থদেরকে ব্রাজিল দল, নেইমার, ভিএআর এবং রেফারিকে হারানোর প্রস্তুতি নিতে হবে। দুর্নীতি ভয়ঙ্কর পর্যায়ে গেছে।”

“(উরুগুয়ের রেফারি এস্তেবান) তিনি প্যারাগুয়ে-পেরু ম্যাচে যা করেছেন, তা ভয়ঙ্কর। অন্যায়ভাবে তিনি গোমেসকে মাঠছাড়া করলেন; পরে পেরুর খেলোয়াড়কেও লাল কার্ড দেন।”

ওই কোয়ার্টার-ফাইনালে প্যারাগুয়ের ‍গুস্তাভো গোমেসকে প্রথমার্ধের শেষ দিকে দ্বিতীয় হলুদ কার্ড দেখান রেফারি। ৮৫তম মিনিটে আন্দ্রে কারিয়োকে হারিয়ে ১০ জনের দলে পরিণত হয় পেরু।

ফাইনালে কোনো সিদ্ধান্তের ব্যাপারে দোটানা থাকলে তা শেষ পর্যন্ত স্বাগতিক ব্রাজিলের পক্ষে যাবে বলেও মনে করেন চিলাভের্ত।

“মেসি তিন-চারটা গোল করলে আমার ভালো লাগবে। তবে যখন কোনো সিদ্ধান্ত নিয়ে সন্দেহ দেখা যাবে, তারা স্বাগতিকদের পক্ষে রায় দিবে। জিততে হলে মেধাবী মেসি এবং তার সতীর্থদেরকে সামর্থ্যের এক হাজারভাগ দিতে হবে।”