পেরুর বিপক্ষে লড়াইটা দারুণ হবে: ব্রাজিল কোচ

শক্তি-সামর্থ্য-সাম্প্রতিক ফর্ম সব কিছুতে পেরুর চেয়ে যোজন যোজন এগিয়ে ব্রাজিল। কোপা আমেরিকার গ্রুপ পর্বেও তিতের দল পেয়েছিল অনায়াস জয়। এবার তেমন কিছু আশা করছেন না ব্রাজিল কোচ। নেইমার-কাসেমিরোদের সতর্ক করে দিয়ে বলেছেন, ফাইনালে যেতে পেরুর চেয়ে ভালো খেলতে হবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2021, 10:36 AM
Updated : 5 July 2021, 03:24 PM

রিও দে জেনেইরোর নিল্তন সান্তোস স্টেডিয়ামে সেমি-ফাইনালে বাংলাদেশ সময় মঙ্গলবার ভোর ৫ টায় পেরুর মুখোমুখি হবে ব্রাজিল।

গত কিছু দিনে বেশ কয়েকবার পেরুর মুখোমুখি হয়েছে ব্রাজিল। শেষ দুই ম্যাচে তিতের দল গোল দিয়েছে আটটি। ফাইনালে যাওয়ার লড়াইয়ে নামার আগে সে সব অবশ্য গুরুত্ব পাচ্ছে না ব্রাজিল কোচের কাছে।

“দুই দল অনেকবার মুখোমুখি হয়েছে। আমরা ফাইনালে খেলেছি, গ্রুপ পর্বে খেলেছি, বিশ্বকাপ বাছাইয়ে মুখোমুখি হয়েছি। তবে এটা ভিন্ন সময়ে, ভিন্ন পরিস্থিতিতে, ভিন্ন একটি ম্যাচ। অবশ্যই দারুণ লড়াই হবে। নিজেদের লক্ষ্য পূরণে ওদের চেয়ে আমাদের ভালো খেলতে হবে। আর পেরুরও লক্ষ্য এটাই হবে।”

গ্রুপ পর্বে পেরুকে ৪-০ গোলে উড়িয়ে দেয় ব্রাজিল। ৩ জয়, ১ ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে গ্রুপ শেষ করে শিরোপাধারীরা। পরে কোয়ার্টার-ফাইনালে দ্বিতীয়ার্ধের প্রায় পুরোটা সময় এক জন কম নিয়ে খেলেও চিলিকে ১-০ গোলে হারায় তারা।

অন্যদিকে, ব্রাজিলের কাছে হেরে টুর্নামেন্ট শুরু করার পর দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে শেষ আটে যায় পেরু। গত আসরের রানার্সআপ দলটি প্যারাগুয়েকে টাইব্রেকারে হারিয়ে পা রাখে সেমি-ফাইনালে।

সব প্রতিযোগিতা মিলিয়ে দুই দল ৪৬ বার মুখোমুখি হয়েছে। তাতে ব্রাজিলে জয় পেয়েছে ৩৩ বার, পেরু ৫ বার এবং বাকি ৮ টি ম্যাচ হয়েছে ড্র।

সফরকারী দল হিসেবে কোপা আমেরিকায় ব্রাজিলকে তাদেরই মাটিতে হারানো সবশেষ দল পেরু। ১৯৭৫ আসরে ৩-১ গোলে ব্রাজিলকে হারিয়েছিল তারা। তেমন কিছুর সম্ভাবনা এড়াতে নেইমারদের আবারও সেরাটা দেওয়ার তাগিদ দিলেন তিতে।