‘মাঠে আধিপত্য করেই জিতেছে আর্জেন্টিনা’

অধিনায়ক লিওনেল মেসি সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন দলকে। লাউতারো মার্তিনেস, আনহেল দি মারিয়ারা মেলে ধরছেন নিজেদের। আর্জেন্টিনাও হয়ে উঠছে অপ্রতিরোধ্য। একুয়েডরের বিপক্ষে দাপুটে জয়ে কোপা আমেরিকা সেমি-ফাইনালে ওঠার পর মার্তিনেসও আত্মবিশ্বাসী কণ্ঠে শোনালেন, সামনেও একইরকম দাপুটে ফুটবল খেলার প্রত্যয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2021, 02:46 PM
Updated : 4 July 2021, 02:46 PM

গোইয়ানিয়ার অলিম্পিকো স্টেডিয়ামে বাংলাদেশ সময় রোববার সকালে ৩-০ গোলে জিতে লিওনেল স্কালোনির দল। প্রথমার্ধের শেষ দিকে রদ্রিগো দে পল দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধের শেষ দিকে ব্যবধান বাড়ান মেসি ও মার্তিনেস। দক্ষিণ আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের আসরে টানা চতুর্থবারের মতো শেষ চারে উঠেছে আর্জেন্টিনা।

চিলির বিপক্ষে হোঁচট খেয়ে গ্রুপ পর্ব শুরুর পর থেকে ধীরে ধীরে নিজেদের ফিরে পেয়েছে আর্জেন্টিনা। ‘এ’ গ্রুপের সেরা হয়ে নকআউট পর্বে উঠে আসে তারা।

সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে একুয়েডরের বিপক্ষে শুরুতে কিছুটা চাপে থাকলেও সময় গড়ানোর সাথে সাথে ম্যাচে আধিপাত্য বিস্তার করে আর্জেন্টিনা। ধারাবাহিক সাফল্যের পেছনের কারণ হিসেবে নিজেদের কঠোর পরিশ্রমের কথা জানালেন মার্তিনেস।

“আমি মনে করি, আজ আমরা আধিপত্য করা আর্জেন্টিনাকে দেখলাম…আমরা এরকমই প্রস্তুতি নিই। আমরা তেমনই খেলতে চাই, যেমনটা কোচ আমাদের কাছে চান। আজকে পার্থক্য গড়ে দিয়েছি আমরা। আমরা খুশি এবং কাজ চালিয়ে যেতে হবে আমাদের।”

“একুয়েডর খুবই শক্তিনির্ভর দল, তারা (সারাক্ষণ) ছুটতে থাকে, যেটা ধারাবাহিকভাবে প্রতিপক্ষকে চাপে রাখে। এছাড়াও বলব বাজে মাঠের কথা; আমরা যেভাবে খেলতে চাই, সেভাবে এ মাঠে খেলা কঠিন। আমরা নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করি, সেরাটা দিয়েছিও এবং ভালো ফল নিয়ে ফিরেছি।”

সেমি-ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ রেকর্ড চ্যাম্পিয়ন উরুগুয়েকে বিদায় করে আসা কলম্বিয়া। প্রতিপক্ষকে সমীহের চোখে দেখলেও মার্তিনেসের বিশ্বাস, এ বাঁধা পেরিয়ে ফাইনালে জায়গা করে নেবে আর্জেন্টিনা।

“সাম্প্রতিক সময়ে তাদের মোকাবেলা করেছি আমরা। খুব কঠিন প্রতিপক্ষ, খেলেও শারীরিক শক্তিনির্ভর ফুটবল। ভালো ফল পেতে এবং ফাইনালে যেতে হলে আমাদের শক্তি সঞ্চয় করতে হবে।”

ব্রাজিলের মাঠ নিয়ে সমালোচনা চলছে চারদিকে। খোদ ব্রাজিলের কোচ তিতেও একাধিকবার ক্ষোভ জানিয়েছেন। অনুপযুক্ত মাঠ খেলোয়াড়দের স্বাভাবিক গতি ও ছন্দ শুষে নিচ্ছে বলে অভিযোগ করলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড নিকো গনসালেস।

“যে মাঠগুলোয় আমরা খেলেছি, সেগুলো আমাদের ভীষণ ভুগিয়েছে। এটা দেখতে প্রতিবেশীর বাড়ির উঠানের মত। এখানে খেলা খুব কঠিন হচ্ছে। ভাগ্য ভালো যে আমরা জানি, এই পরিস্থিতিতে কিভাবে ম্যাচ নিয়ন্ত্রণ করতে হয় এবং জিততে হয়।”