এমন বিদায় বেলজিয়ামের প্রাপ্য নয়: কোচ

মেজর টুর্নামেন্ট, বেলজিয়াম এবং হতাশা- সাম্প্রতিক বছরগুলোতে এই শব্দগুলো যেন সমার্থক হয়ে গেছে। ফেভারিট হিসেবে আসর শুরুর পর ফাইনালের আগেই শেষ পথ চলা। হতাশার তালিকায় এবার যুক্ত হলো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে হার। ইতালির বিপক্ষে হার মানতে পারছেন না দলটির কোচ রবের্তো মার্তিনেস। তার মতে, ইউরো থেকে বিদায় বেলজিয়ামের প্রাপ্য নয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2021, 03:01 PM
Updated : 3 July 2021, 03:01 PM

ইতালির কাছে ২-১ গোলে হেরে থেমেছে বেলজিয়ামের অভিযান। আরও একবার হতাশা নিয়ে ফিরছে দেশটির ‘সোনালি প্রজন্ম।’ এমনিতে দারুণ ধারাবাহিক মার্তিনেসের দল। এক হাজার দিনের বেশি সময় ধরে আছে ফিফা র‍্যাংকিংয়ে শীর্ষে। কিন্তু বড় টুর্নামেন্টের গুরুত্বপূর্ণ সময়ে বারবার খেই হারাচ্ছে তারা।

এবার গ্রুপ পর্বে শতভাগ জয় নিয়ে শেষ ষোলোতে পা রাখে বেলজিয়াম। সেখানে বিদায় করে দেয় গত আসরের চ্যাম্পিয়ন পর্তুগালকে। ওই ম্যাচেও অবশ্য আশানুরূপ ভালো খেলেনি দলটি। বল দখলের পাশাপাশি আক্রমণেও অনেক পিছিয়ে ছিল তারাই, মাত্র একটি শটই রাখতে পারে লক্ষ্যে। তোরগান আজারের দূরপাল্লার ওই শটেই পরের ধাপের টিকেট পায় তারা।

ওই ম্যাচের তুলনায় ইতালির বিপক্ষে বরং ভালোই খেলেছে দলটি। স্পট কিকে গোল পেয়েছেন রোমেলু লুকাকু, চোট শঙ্কা দূরে ঠেলে আলো ছড়িয়েছেন কেভিন ডে ব্রুইন। কিন্তু দাপুটে ফুটবল খেলা ইতালির সঙ্গে পেরে উঠতে তা যথেষ্ট ছিল না।

সবটুকু পথ যেতে চেয়েছিল বেলজিয়াম। কিন্তু ফিরতে হচ্ছে মাঝপথেই। এর জন্য খেলোয়াড়দের দায় দিচ্ছেন না কোচ। মার্তিনেসের মতে, মাঠে নিজেদের উজাড় করেই দিয়েই খেলেছে তার দল।

“এটা ছিল নকআউট পর্বের খুব ভালো দুটি দলের লড়াই, আর ফল তাদের (ইতালি) পক্ষে গেছে।”

“অনুভুতিটা দুঃখের এবং হতাশার। কারণ, আমি মনে করি এই খেলোয়াড়দের টুর্নামেন্ট থেকে বাদ পড়াটা প্রাপ্য নয়। খেলোয়াড়রা তাদের সবটুকু দিয়ে চেষ্টা করেছে যতটুক সম্ভব সামনে এগিয়ে যাওয়ার।”