কঠিন সময়ে ভালো খেলা চিলিকে নিয়ে সাবধানী তিতে

আগের তিন আসরে শিরোপা ভাগ করে নেওয়া দুই দলের লড়াই। তাই গ্রুপ পর্ব চিলির খুব একটা ভালো না কাটলেও তাদের নিয়ে সাবধানী ব্রাজিল কোচ তিতে। তার মতে, কঠিন সময়েই সেরাটা বের হয়ে আসে চিলির খেলোয়াড়দের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2021, 09:42 AM
Updated : 2 July 2021, 09:42 AM

বাংলাদেশ সময় শনিবার ভোর ছয়টায় সেমি-ফাইনালে যাওয়ার লড়াইয়ে মুখোমুখি হবে দল দুটি। দেশের মাটিতে গত আসরের শিরোপা জিতেছিল ব্রাজিল। তার আগের দুই আসের শিরোপা ঘরে তোলে চিলি।

শেষ চারে যাওয়ার পথ সহজ হবে না, বুঝতে পারছেন তিতে। লড়াইয়ে নামার আগে চিলিকে সমীহ করার কথা জানালেন তিনি।

“চিলি অভিজ্ঞ খেলোয়াড়দের একটি দল। কঠিন সময়ে এই দলের খেলোয়াড়রা ভালো খেলে। ওদের খেলায় বৈচিত্র্য আছে, তাই আমরা সব ধরনের পরিস্থিতির দিকে মনোযোগ দিচ্ছি এবং ওদের শক্তির জায়গাটাকে অকার্যকর রাখার জন্য সবচেয়ে ভালো কৌশল ঠিক করছি।”   

‘এ’ গ্রুপের চতুর্থ দল হিসেবে কোয়ার্টার-ফাইনালে উঠেছে চিলি। আর ‘বি’ গ্রুপে চ্যাম্পিয়ন হিসেবে এসেছে ব্রাজিল। শিরোপা ধরে রাখার অভিযানে কঠিন একটি বাধা পার হতে চারটি ব্যাপারকে গুরুত্ব দিচ্ছেন দলটির কোচ তিতে।

“এই ধরনের গুরুত্বপূর্ণ ম্যাচে জিততে চারটি ফল নির্ধারক বিষয়ে খুব দৃঢ় হতে হয়- ট্যাকটিক্যাল, টেকনিক্যাল, শারীরিক ও মানসিক দিক। এগুলো ঠিকঠাক করতে পারলেই আমরা জয়ের কাছে পৌঁছে যাব।” 

প্রতিটি ম্যাচেই বেশ কিছু পরিবর্তন এনেছেন তিতে। চোট পাওয়া ডিফেন্ডার ফেলিপে ছাড়া সুযোগ দিয়েছেন সবাইকে। নক আউট পর্বেও কি ধরে রাখবেন এই ধারা? নাকি খেলবেন একই একাদশ নিয়ে। জবাব জানতে তিতে চোখ রাখতে বললেন ম্যাচে।

“আমার কিছু পরিকল্পনা আছে। তবে অবশ্যই এখানে আমি বলব না, কাদের আমরা বেছে নিয়েছি কিংবা কাদের বেছে নিতে যাচ্ছি। তবে হ্যাঁ, প্রতিপক্ষের শক্তির জায়গা এবং আমাদের খেলোয়াড়রা কোথায় বেশি স্বচ্ছন্দ বোধ করে সেসব বিবেচনায় রেখে আমরা কিছু বিকল্প নিয়ে ভেবেছি। আমরা এখান থেকেই একটা বেছে নেব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক