স্পেন কোচের চোখে সুইজারল্যান্ডও শিরোপার দাবিদার

নামের ভারে দুই দলের পার্থক্য অনেক। তবে মাঠের ফুটবলে ব্যবধান খুব একটা দেখেন না লুইস এনরিকে। সুইজারল্যান্ডকে নিজেদের পর্যায়ের দল বলেই মনে করেন স্পেন কোচ। দারুণ পরিশ্রমী ও আঁটসাঁট সুইসদের এমনকি শিরোপা জয়ের সামর্থ্যও আছে বলে মনে করেন এনরিকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2021, 06:18 AM
Updated : 2 July 2021, 06:18 AM

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে ওঠার প্রথম লড়াইয়ে শুক্রবার রাশিয়ার সেন্ত পিতার্সবুর্গে মুখোমুখি হবে স্পেন ও সুইজারল্যান্ড।

রুদ্ধশ্বাস লড়াইয়ের ম্যাচ জিতে আজকের মঞ্চে এসেছে দুই দল। শেষ ষোলোয় দু দলেরই ম্যাচে একসময় ছিল ৩-৩ সমতা। পরে অতিরিক্তি সময়ের দুই গোলে ক্রোয়েশিয়াকে হারায় স্পেন। বিশ্ব চ্যাম্পিয়ন ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বর্তমান রানার্স আপ ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে পা রাখে সুইসরা।

কোয়ার্টার-ফাইনালে কিছুটা ফেবারিট হিসেবেই নামছে স্পেন। তবে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে কোচ এনরিকে বললেন, মাঠে দারুণ প্রাণবন্ত ও একতাবদ্ধ সুইজারল্যান্ডের বিপক্ষে চ্যালেঞ্জ হবে কঠিন।

“ ওরা আমাদের জন্য খুব কঠিন হবে। সমর্থকদের কাছে পরিচিত তেমন বড় তারকা হয়তো ওদের দলে নেই, কিন্তু দল হিসেবে তারা এই টুর্নামেন্টের সেরাদের একটি। ওরা আমাদের পর্যায়েরই, কোনো সংশয় নেই তাতে। যেভাবে ওরা চাপ সৃষ্টি করে ও আক্রমণ সাজায়, ভ্লাদিমির পেতকোভিচের মতো দুর্দান্ত এক কোচ আছে ওদের, আমাদের অনেক ভোগাবে ওরা।”

“এই টুর্নামেন্টেই প্রতিফলিত হয়েছে ওরা কেমন। ওদেরকে হারানো খুবই কঠিন। আমাদের মতো, ওরাও নিশ্চিতভাবেই যেতে পারে শেষ পর্যন্ত।”

গতবছর নেশন্স লিগে দুইবার মুখোমুখি হয়েছিল এই দুই দল। মাদ্রিদে স্পেন জিতেছিল ১-০ গোলে। তবে সুইজারল্যান্ডের গিয়ে তারা কোনোরকমে ড্র করতে পেরেছিল ১০ জনের দলের বিপক্ষে শেষ মুহূর্তের গোলে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক