ব্যালন ডি’অর নয়, জর্জিনিয়োর ভাবনায় ইতালি

ব্যালন ডি’অর জয়ের দাবিদার জর্জিনিয়ো? ইতালিয়ান এই মিডফিল্ডারের এক সতীর্থ তুলেছেন শোর, সেটি নিয়ে চলছে আরও শোরগোল। তবে জর্জিনিয়ো নিজে সেই আলোচনার পালে হাওয়া দিলেন না একদমই। ব্যক্তিগত সাফল্য নয়, তার ভাবনা জুড়ে কেবলই ইতালির হয়ে ট্রফি জয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2021, 06:49 AM
Updated : 1 July 2021, 06:49 AM

এমনিতে আড়ালে থেকে নিজের কাজ করে যান জর্জিনিয়ো। চেলসির হয়ে এবার জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগ। আন্তর্জাতিক ফুটবলে ইতালির এই সময়ের অসাধারণ পারফরম্যান্সেও তার আছে উল্লেখযোগ্য অবদান। তবু পাদপ্রদীপের আলো ততটা পড়ে না তার ওপর।

এবারে সেই আলোটা তার ওপর ফেলেছেন আরেক তারকা লরেন্সো ইনসিনিয়ে। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অস্ট্রিয়াকে ২-১ গোলে হারিয়ে শেষ আটে ওঠার পর দলে জর্জিনিয়োর গুরুত্ব তুলে ধরে ইনসিনিয়ে বলেন, জর্জিনিয়োকে তিনি ‘প্রফেসর’ নামে ডাকেন এবং এবারের ব্যালন ডি’অর পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় তার জায়গা পাওয়া উচিত।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে শেষ আটের লড়াইয়ের আগে বুধবার অনুশীলনে স্বয়ং জর্জিনিয়োর কাছে জানতে চাওয়া হয় ওই মন্তব্য নিয়ে। কিন্তু ব্যক্তিগত আলোচনাকে পাত্তাই দেননি ২৯ বছর বয়সী মিডফিল্ডার।

“এসব নিয়ে আমি ভাবি না। যা কিছুই হচ্ছে, সবকিছুই কঠোর পরিশ্রমের ফসল। আমার কাছে গুরুত্বপূর্ণ হলো দল এবং দলকে নিয়ে, বন্ধুদের সঙ্গে উদযাপন করা। ব্যক্তিগত সাফল্য উদযাপনের চেয়ে দলীয় সাফল্য উদযাপন সুন্দরতর।”

দলীয় সেই সাফল্যের পথে এখনও পর্যন্ত দারুণ গতিতেই ছুটছে ইতালি। টুর্নামেন্টের নিজেদের চার ম্যাচের সবকটি তারা জিতেছে। রবের্তো মানচিনির কোচিংয়ে ৩১ ম্যাচের অপরাজেয় যাত্রায় গড়েছে নিজেদের রেকর্ড। তবে এবার সামনে কঠিন পরীক্ষা। সেমি-ফাইনালে উঠতে হলে হারাতে হবে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল ও বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগালকে বিদায় করে কোয়ার্টার-ফাইনালে উঠে আসা বেলজিয়ামকে।

বেলজিয়ানদের প্রতি সমীহ আছে জর্জিনিয়োর, পাশাপাশি দেখছেন তিনি সুযোগও।

“ আমরা জানি যে ভুল করার সুযোগ খুব বেশি নেই তাদের বিপক্ষে। এটা ভাবা ভুল হবে যে আমরা এর মধ্যেই গুরুত্বপূর্ণ কিছু জিতে ফেলেছি। আরও এবং আরও কঠোর পরিশ্রম করতে হবে আমাদের।”

“ আমরা ঠিক পথেই আছি। দাঁতে দাঁত চেপে লড়ে যেতে হবে আমাদের এবং এটাই করছি। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দলকে সমীহ করতেই হবে, তবে দুর্বলতা সব দলেরই আছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক