রেকর্ড গড়েই চলেছেন পেদ্রি

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে দারুণ সব কীর্তি গড়েই চলেছেন স্পেনের নতুন সেনসেশন পেদ্রি। সুইডেনের বিপক্ষে মাঠে নেমে গড়েছিলেন সবচেয়ে কম বয়সী স্প্যানিশ খেলোয়াড় হিসেবে মহাদেশীয় প্রতিযোগিতাটিতে খেলার রেকর্ড। এবার তিনি হয়ে গেলেন প্রতিযোগিতাটির নকআউট পর্বে খেলা সর্বকনিষ্ঠ ফুটবলার।     

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2021, 01:54 PM
Updated : 29 June 2021, 01:54 PM

কোপেনহেগেনের পারকেন স্টেডিয়ামে সোমবার শেষ ষোলোয় ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচে রেকর্ডটি গড়েন পেদ্রি। ১৮ বছর ২১৫ দিন বয়সে মাঠে নেমে তিনি ভাঙেন ইংল্যান্ডের সাবেক ফরোয়ার্ড ওয়েইন রুনি ও বর্তমান স্ট্রাইকার মার্কাশ র‍্যাশফোর্ডের রেকর্ড।

শুধু রেকর্ড গড়াই নয়, ক্রোয়েশিয়ার বিপক্ষে অতিরিক্ত সময়ে গড়ানো উত্তেজনাপূর্ণ ম্যাচে দলকে ৫-৩ গোলে জেতাতে দারুণ সক্রিয় ছিলেন পেদ্রি। তার পারফরম্যান্স ছিল নজরকাড়া।

এখন পর্যন্ত টুর্নামেন্টে দলের প্রথম চার ম্যাচের পুরোটা সময় মাঠে ছিলেন বার্সেলোনার এই ফুটবলার। আসরে সবচেয়ে বেশি সুযোগ তৈরি করা খেলোয়াড়ের তালিকায় তিনি আছেন যৌথভাবে শীর্ষে, ১০টি। সমানসংখ্যক সুযোগ তৈরি করেছেন তার ক্লাব ও জাতীয় দল সতীর্থ জর্দি আলবা।

প্রতিপক্ষের অর্ধে তার চেয়ে বেশি পাস দেয়নি আর কেউ, ২৩৩টি। সুইডেনের বিপক্ষে ‘ফাইনাল থার্ড’-এ তার পাস ছিল ৪৮টি, যা কোনো খেলোয়াড়ের সর্বোচ্চ। এই জায়গায় চার ম্যাচ মিলিয়ে তার ১১৪ পাস আসরে সর্বোচ্চ।

প্রতিপক্ষের অর্ধে পেদ্রির সমান পাস দিয়েছেন জার্মানি টনি ক্রুস। তালিকায় তাদের পরই আছেন আলবা।