এমবাপেকে মাথা উঁচু রাখার পরামর্শ পেলের

নষ্ট করেছেন অনেক সুযোগ, পরে ব্যর্থ হয়েছেন টাইব্রেকারে গোল করতে। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে ফ্রান্সের বিদায়ে অনেকেই দায় দেখছেন কিলিয়ান এমবাপের। সমালোচনার মুখে থাকা এই তরুণের মনের অবস্থা বুঝতে পারছেন পেলে। ভেঙে না পড়ে ফরাসি ফরোয়ার্ডকে মাথা উঁচু রেখে নতুনভাবে পথ চলার পরামর্শ দিয়েছেন ফুটবল কিংবদন্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2021, 01:23 PM
Updated : 29 June 2021, 01:23 PM

রুমানিয়ার বুখারেস্টে সোমবার সুইজারল্যান্ডের বিপক্ষে ফ্রান্সের নাটকীয়তায় মোড়ানো শেষ ষোলোর ম্যাচটি নির্ধারিত সময় ও অতিরিক্ত সময়ে ৩-৩ সমতায় শেষ হয়। টাইব্রেকারে ৫-৪ এ হেরে বিদায় নেয় ফ্রান্স। শেষ শট নিতে এসে গোল করতে ব্যর্থ হন এমবাপে।

সবসময় পারফরম্যান্স দিয়ে আলোচনার কেন্দ্রে থাকা ২২ বছর বয়সী এই ফুটবলার এবার আলোচনায় পারফর্ম করতে না পারায়। পিএসজির হয়ে মৌসুমজুড়ে আলো ছড়ানো এই তারকা মহাদেশীয় লড়াইয়ে চার ম্যাচের কোনোটিতে পাননি গোলের দেখা। এরপর সুইজারল্যান্ডের বিপক্ষে টাইব্রেকারে এই ব্যর্থতা।

এক টুইটে তাকে মনোবল অটুট রাখার বার্তা দেন তিনটি বিশ্বকাপ জেতা একমাত্র ফুটবলার পেলে।

“মাথা উঁচু রাখো, কিলিয়ান! আগামীকাল নতুন যাত্রার প্রথম দিন।”

নিয়তি মেনে নিয়ে সমর্থকদের কাছে ইনস্টাগ্রামে দুঃখপ্রকাশ করে এমবাপে লেখেন, “দলকে সহায়তা করতেই চেয়েছিলাম আমি, কিন্তু ব্যর্থ হয়েছি। ঘুমানো কঠিন হবে এখন। তবে যে খেলাটাকে এত ভালোবাসি, দুর্ভাগ্যজনকভাবে সেখানে এমন উত্থান-পতন থাকেই।”

টুর্নামেন্টে ১৪টি শট নিয়েও জালের দেখা পাননি এমবাপে। এখন পর্যন্ত আসরে তার চেয়ে গোলে বেশি শট নিয়েছেন দুইজন-যেখানে ১৫ শটে পাঁচ গোল করেছেন পর্তুগিজ তারকা ক্রিস্তিয়ানো রোনালদো, সমান শটে দুই গোল স্পেনের আলভারো মোরাতার।

১৯ বছর বয়সে ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জেতা এমবাপের এবারের টুর্নামেন্টে হলো তিক্ত এক অভিজ্ঞতা।