মেসির রেকর্ড গড়া ম্যাচে আরও যত পরিসংখ্যান 

দেশের হয়ে লিওনেল মেসির সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়ার দিনে কোপা আমেরিকায় বলিভিয়াকে উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। একই সঙ্গে নকআউট পর্বের আগে নিজেদের মধ্যে বোঝাপড়াও ঝালিয়ে নিয়েছে লিওনেল স্কালোনির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2021, 11:14 AM
Updated : 29 June 2021, 01:46 PM

কুইয়াবার অ্যারেনা পানতানালে বাংলাদেশ সময় মঙ্গলবার ভোরে ‘এ’ গ্রুপের ম্যাচে ৪-১ গোলে জিতেছে টুর্নামেন্টের লিওনেল স্কালোনির দল। আগামী রোববার কোয়ার্টার-ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ‘বি’ গ্রুপে চতুর্থ হওয়া একুয়েডর।

ম্যাচটিতে ব্যক্তিগত ও দলগত কিছু পরিসংখ্যান তুলে ধরা হলো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর পাঠকদের জন্য।

>> কোপা আমেরিকায় নিজেদের সবশেষ ২৬ ম্যাচের মাত্র দুটি হেরেছে আর্জেন্টিনা (১৫ জয়, ৯ ড্র, ২ পরাজয়)। ২০১১ আসরের কোয়ার্টার-ফাইনালের পর ২০১৫ ও ২০১৬ আসরের ফাইনালে টাইব্রেকারে হেরেছিল দলটি, পরিসংখ্যানের খাতায় ম্যাচ তিনটি আসলে ড্র। প্রতিযোগিতাটিতে তারা সবশেষ হেরেছিল ২০১৯ আসরে, কলম্বিয়ার বিপক্ষে ২-০ ও ব্রাজিলের বিপক্ষেও ২-০ ব্যবধানে।

>> লিওনেল স্কালোনির কোচিংয়ে টানা ১৭ ম্যাচ অপরাজিত (১০ জয়, ৭ ড্র) আছে আর্জেন্টিনা। দলটির কোচ হিসেবে টানা অপরাজিত থাকার তালিকায় গিলের্মো স্তাবিলের সঙ্গে যৌথভাবে এখন তিনে আছেন স্কালোনি। কোয়ার্টার-ফাইনালে একুয়েডরের বিপক্ষে পরাজয় এড়াতে পারলেই স্কালোনি অতিক্রম করবেন মার্সেলো বিয়েলসাকে (১৮ ম্যাচ)। ১৯৯১ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত টানা ৩১ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটি আলফিও বাসিলের।

>> বলিভিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডটি নিজের করে নিয়েছেন লিওনেল মেসি (১৪৮ ম্যাচ)। ম্যাচে দুই গোল করে দেশটির হয়ে কোপা আমেরিকায় সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় মেসি এখন আছেন চারে (১২ গোল)। আর একটি গোল করলেই তিনি ছুঁয়ে ফেলবেন গাব্রিয়েল বাতিস্তুতা এবং হোসে মোরেনোর ১৩ গোলের কীর্তি। ১৭ গোল করে তালিকার শীর্ষে আছেন নরবের্তো মেনদেস।

>> বলিভিয়ার বিপক্ষে লক্ষ্যে ৪ টি শট নিয়েছেন মেসি, যা কোপা আমেরিকায় এক ম্যাচে তার সর্বোচ্চ।