‘এমবাপের ওপর কারও ক্ষোভ নেই’

চার ম্যাচে গোল নেই একটিও, বরং শেষ ষোলোয় টাইব্রেকারে গোল করতে না পেরে দলের বিদায়ের কারণ। ২২ বছর বয়সেই অনেক সাফল্যে রঙিন কিলিয়ান এমবাপে এবার দেখলেন উল্টো ছবি। এই দুঃসময়ে অবশ্য কোচকে পাশে পাচ্ছেন তিনি। ফ্রান্স কোচ দিদিয়ে দেশমের বিশ্বাস, এই বিপর্যয় থেকে শিখবেন এমবাপে ও গোটা দলই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2021, 05:21 AM
Updated : 29 June 2021, 05:21 AM

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে সোমবার রাতে সুইজারল্যান্ডের কাছে টাইব্রেকারে হেরে ছিটকে পড়ে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। রুদ্ধশ্বাস ম্যাচে নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ৩-৩ সমতা থাকার পর টাইব্রেকারে ৫-৪ গোলে জেতে সুইজারল্যান্ড। পেনাল্টি শুট আউটে ফ্রান্সের শেষ শট নেন এমবাপে। সেটি ফিরিয়ে দেন সুইস গোলরক্ষক ইয়ান সমের।

ম্যাচের পর ফরাসি কোচ দেশম সংবাদ সম্মেলনে বললেন, হেরে গিয়ে পরস্পর আঙুল তোলা নয়, বরং ঐক্যবদ্ধ আছে তার দল।

হতাশ ফরাসি কোচ দেশম।

“ আমার মনে হয়, এই হার সবাইকে সাহায্য করবে। কিলিয়ান যদিও এবার গোল করতে পারেনি, তবে আমাদের আক্রমণে চূড়ান্ত ভূমিকা ছিল তার। শেষ পেনাল্টি নেওয়ার দায়িত্বও সে নিজে নিয়েছে। তার প্রতি কারও ক্ষোভ নেই।”

“ছেলেদের সঙ্গে আমি কথা বলেছি, এই দলের শক্তির জায়গা আমরা জানি, একসঙ্গে অসাধারণ সব মুহূর্ত আমাদের এসেছে। আজকে অবশ্যই কষ্ট পাচ্ছি, অনেক হতাশা আছে। তবে গোটা দল ড্রেসিং রুমে ঐক্যবদ্ধ আছে। কেউ বলছে না, ‘তুমি এই ভুল করেছো, তুমি ওই ভুল।’ কিলিয়ানও জানে নিজের দায়িত্ব।”

প্রথমার্ধে ১-০তে পিছিয়ে থাকার পর দ্বিতীয়ার্ধে এক পর্যায়ে ৩-১ গোলে এগিয়ে যায় ফ্রান্স। এরপরও সেটা ধরে রাখতে না পারা ও শেষ পর্যন্ত জিততে না পারার দায় নিজেদেরই দেখছেন দেশম।

“ আজকে শক্তিশালী এক সুইস দলের সঙ্গে খেলেছি আমরা। প্রথমার্ধে ওরা আমাদের কিছুটা ভুগিয়েছে। তবে আঁটসাঁট প্রতিপক্ষের সঙ্গে খেলতে আমরা অভ্যস্ত। দ্বিতীয়ার্ধে আমাদের দ্বিতীয় গোলের পর সবকিছু বদলে যায়। ম্যাচ শেষ হওয়ার ১০ মিনিট আগেও দুই গোলের ব্যবধান ছিল, এটা ধরে রাখতে পারতাম আমরা।”

“ অতিরিক্ত সময়ে চূড়ান্ত কিছু সুযোগ আমরা পেয়েছি … আর টাইব্রেকার তো সবসময় এরকমই। এই হার পোড়াচ্ছে, তবে মেনে নিতেই হবে… এটাই ফুটবল। বেশির ভাগ সময় আমাদের শেষটা ভালোই হয়। কিন্তু আজকে হলো না। সবাই হতাশ।”