বড় ভাইয়ের ছায়া থেকে বেরিয়ে বেলজিয়ামের নায়ক তোরগান

আজার বলতে অধিকাংশ ফুটবলপ্রেমী ধরে নেন রিয়াল মাদ্রিদের তারকা ফরোয়ার্ড এদেন আজারকে। বড় ভাইয়ের সেই ছায়া থেকে বেরিয়ে এখন আলোচনায় তার ছোট ভাই তোরগান আজার। তার অসাধারণ গোলেই যে শিরোপাধারী পর্তুগালকে বিদায় করে ইউরোর কোয়ার্টার-ফাইনালে জায়গা করে নিয়েছে বেলজিয়াম।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2021, 12:34 PM
Updated : 28 June 2021, 01:50 PM

সেভিয়ার লা কার্তুহায় রোববার রাতে শেষ ষোলোয় ১-০ ব্যবধানে জয়ের ম্যাচে বিরতির খানিক আগে দলকে উচ্ছ্বাসে ভাসান তোরগান। সতীর্থের পাস ডি-বক্সের বেশ বাইরে পেয়ে একটুখানি আড়াআড়ি এগিয়ে বুলেট গতির শট নেন তিনি, বল শেষ মুহূর্তে সামান্য বাঁক খেয়ে গোলরক্ষককে ফাঁকি দিয়ে ঠিকানা খুঁজে নেয়। বাকি সময়ে রক্ষণ অটুট রেখে জয় নিশ্চিত করে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানধারীরা।

গোলের পর ছোট ভাইকে অভিনন্দন জানাতে ছুটে যান অধিনায়ক এদেন আজার। এরপর থেকে একের পর এক অভিনন্দন বার্তায় সিক্ত হচ্ছেন বরুশিয়া ডর্টমুন্ডের এই মিডফিল্ডার। বুঝতে পারছেন, এখন পর্যন্ত ক্যারিয়ারে তার সবচেয়ে গুরুত্বপূর্ণ গোল এটিই।

“মুঠোফোনে যত ক্ষুদে বার্তা পেয়েছি তাতে মনে হচ্ছে, আমার ক্যারিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ গোল এটি।”

আসরে ২৮ বছর বয়সী ফুটবলারের এটি দ্বিতীয় গোল। গ্রুপ পর্বে ডেনমার্কের বিপক্ষে শুরুতে পিছিয়ে পড়ার পর তোরগানের গোলেই সমতায় ফিরেছিল বেলজিয়াম। জাতীয় দলের হয়ে ৩৮ ম্যাচে তার গোল হলো আটটি।

পায়ে অস্বস্তি নিয়ে মাঠ ছাড়ছেন কেভিন ডে ব্রুইনে।

গতবারের ইউরো চ্যাম্পিয়নদের একের পর এক আক্রমণে কঠিন পরীক্ষায় পড়েছিল বেলজিয়াম। তবে তাদের রক্ষণ ছিল অটুট। ম্যাচের পর তোরগানের কথায়ও ফুটে উঠল সেই স্বস্তি।

“ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের বিপক্ষে জয়টা সহজ ছিল না। দ্বিতীয়ার্ধটা ছিল কঠিন, তবে আমরা ভালোভাবে রক্ষণ সামলেছি এবং পরের রাউন্ডে উঠেছি, এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।”

“এটা ছিল জটিল একটা ম্যাচ। দুই দলই প্রতিপক্ষ দলের ভুলের অপেক্ষা করছিল। আমরা রক্ষণ ভালোভাবে সামলেছি। আমরা কিছুটা ভাগ্যবানও বটে, এটা আমাদের স্বীকার করতেই হবে। সঠিক সময়ে থিবোও (কোর্তোয়া) দারুণ কিছু সেভ করেছে।”

আগামী শুক্রবার মিউনিখে শেষ আটে বেলজিয়ামের প্রতিপক্ষ টুর্নামেন্টের আরেক ফেভারিট ইতালি। বিশ্রাম শেষে এই ম্যাচ নিয়ে ভাববেন বলে জানালেন তোরগান।

“পরের রাউন্ডে যেতে পেরে আমরা খুব খুশি। পরের ধাপ নিয়ে ভাবনা শুরুর আগে আমরা বিশ্রাম নেব।”

এই ম্যাচের আগে দল নিয়ে বেলজিয়ামের অবশ্য দুর্ভাবনার জায়গা আছে। পর্তুগাল ম্যাচে পায়ে অস্বস্তি বোধ করায় দ্বিতীয়ার্ধের শুরুতে মাঠ ছেড়ে যান তাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড় কেভিন ডে ব্রুইনে। ম্যাচের শেষ দিকে পেশির সমস্যা নিয়ে মাঠ ছাড়েন এদেন আজার।

দেশে ফিরে স্ক্যান করে দলের দুই তারকা ফুটবলারের চোটের অবস্থা দেখা হবে বলে জানান দলটির কোচ রবের্তো মার্তিনেস।