‘শুধু রোনালদোকে আটকাতে গেলে অন্যরা সুযোগ নেবে’

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে ক্রিস্তিয়ানো রোনালদোকে নিয়ে আলাদা কোনো পরিকল্পনা নেই রবের্তো মার্তিনেসের। কেবল পর্তুগিজ এই তারকাকে আটকাতে গেলে দলের বাকিরা সুযোগ নিতে পারে বলে সতর্ক বেলজিয়াম কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2021, 08:42 AM
Updated : 26 June 2021, 08:42 AM

শেষ ষোলোয় সেভিয়ার লা কার্তুহায় বাংলাদেশ সময় রোববার রাত একটায় শিরোপাধারী পর্তুগালের মুখোমুখি হবে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়াম।

গতবারের চ্যাম্পিয়নদের বিপক্ষে রক্ষণ অটুট রাখার পরিকল্পনা মার্তিনেসের। শুক্রবারের সংবাদ সম্মেলনে জানালেন, একজনকে বাড়তি গুরুত্ব না দিয়ে সবাইকে সমানভাবে দেখছেন তারা।

“আমাদেরকে অবশ্যই রক্ষণে খুব ভালো করতে হবে। তবে নির্দিষ্ট কোনো খেলোয়াড়কে নিয়ে পরিকল্পনা করা হলে অন্যরা আঘাত হানতে পারে।”

“অবশ্যই ক্রিস্তিয়ানো রোনালদো এমন একজন খেলোয়াড় যে সঠিক সময়ে, সঠিক পাসে, সঠিক জায়গা খুঁজে নেয় এবং এজন্য সবসময় সতর্ক থাকতে হবে। আমরা সবাই জানি, সে বিশ্বের সেরা ফুটবলারদের একজন।”

বেলজিয়াম কোচ রবের্তো মার্তিনেস।

এজন্য অন্যদের খাটো করে দেখার সুযোগ দেখছেন না এই স্প্যানিশ কোচ।

“তবে আপনাকে বাকি ১০ খেলোয়াড়কেও সামলাতে হবে। পর্তুগাল যেভাবে খেলে, তাদের খেলায় সহজাত নৈপুণ্য ও বেশ গতি রয়েছে। পর্তুগালের একই ধরনের বেশ কয়েকজন খেলোয়াড় রয়েছে এবং আমাদের আঁটসাঁট হতে হবে এবং জমাট থেকে দলগতভাবে রক্ষণ সামলাতে হবে।”

“এই দল কেন সফল, কেন তারা ইউরো ও নেশন্স লিগ জিতেছে, এর কারণ, তারা অসাধারণ মানসিকতার এবং তারা জানে বড় ম্যাচ কীভাবে খেলতে হয়।”

পর্তুগালের প্রশংসার কমতি রাখেননি মার্তিনেস। তবে বড় টুর্নামেন্টে বেলজিয়ামের এগিয়ে যাওয়ার সময় হয়েছে বলে মনে করেন তিনি।

“আমরা আত্মবিশ্বাসে ভরপুর একটা দল, মোমেন্টাম আমাদের পক্ষে।”

“কীভাবে উন্নতি করতে পারি এবং উপলক্ষটা কতটা উপভোগ করতে পারি আমরা তা দেখার অপেক্ষায়। দিন শেষে, যখন আমরা আমাদের ফুটবল উপভোগ করি তখন আমরা আমাদের সেরাটা খেলি।”

গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ জিতে নকআউট পর্বে উঠেছে বেলজিয়াম। পর্তুগাল এসেছে ছয় গ্রুপের চারটি তৃতীয় সেরা দলের একটি হয়ে।