চেকদের খাটো করে দেখতে মানা ব্লিন্ডের

গ্রুপ পর্বে শতভাগ সাফল্য পেয়ে ফেভারিটদের কাতারে উঠে এসেছে নেদারল্যান্ডস। শেষ ষোলোয় যাদের প্রতিপক্ষ ছয় গ্রুপের তৃতীয় সেরা চার দলের একটি চেক রিপাবলিক। তবে প্রতিপক্ষকে দুর্বল ভাবলে বা নিজেরা অতি আত্মবিশ্বাসী হয়ে উঠলে যে বিপদ হতে পারে, ভালো করেই জানেন ডাচ ডিফেল্ডার ডালে ব্লিন্ড। সতীর্থদের তাই সতর্ক করে দিলেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2021, 05:14 PM
Updated : 25 June 2021, 05:14 PM

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোয় বুদাপেস্টে বাংলাদেশ সময় আগামী রোববার রাত ১০টায় মুখোমুখি দল দুটি।

দারুণ পারফরম্যান্সে ‘সি’ গ্রুপ থেকে তিন ম্যাচই জিতে নকআউট পর্বে উঠেছে ডাচরা। আর ‘ডি’ গ্রুপ থেকে ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়ে এই রাউন্ডে পা রাখে চেকরা।

প্রতিপক্ষের তুলনায় দল দারুণ ছন্দে থাকলেও শুক্রবারের সংবাদ সম্মেলনে সতর্ক থাকার কথা বললেন ব্লিন্ড।

“চেকদের মতো একটা দলকে আমরা খাটো করে দেখতে পারি না।…জিততে হলে মাঠে আমাদের সেরাটা দিতে হবে।”

দুই দলের মুখোমুখি লড়াইয়ে অবশ্য এগিয়ে চেক রিপাবলিক। ১১ ম্যাচের পাঁচটিতে জিতেছে তারা, তিনটি ড্র। ২০১৬ ইউরোর বাছাইপর্ব থেকে ছিটকে গিয়েছিল নেদারল্যান্ডস; হোম ও অ্যাওয়ে দুই ম্যাচেই তাদের হারিয়েছিল চেক রিপাবলিক। তারপর ২০১৮ বিশ্বকাপেও উঠতে ব্যর্থ হয় ডাচ দলটি।

দীর্ঘ সাত বছর পর এবারের ইউরো দিয়েই মেজর টুর্নামেন্টে ফিরেছে নেদারল্যান্ডস। প্রত্যাবর্তনের টুর্নামেন্টে শুরুটা হয়েছে দারুণ, এবার সেটিকে রাঙানোর পালা। নকআউট পর্বের প্রথম ধাপে মাঠে নামার আগে চেকদের বিপক্ষে পুরনো সেই কষ্টের স্মৃতিও উঁকি দিচ্ছে ব্লিন্ডের মনে। তবে, এবারের ম্যাচকে প্রতিশোধ নেওয়ার মঞ্চ হিসেবে দেখছেন না তিনি।

“আমরা যা চাই তাতে প্রতিশোধ শব্দটা হয়ত রূঢ় শোনাবে। তবে এখানে পৌঁছাতে আমরা কঠোর পরিশ্রম করেছি এবং আমরা পরের রাউন্ডে উঠতে মুখিয়ে আছি।”

হারলেই বিদায়, নেই পা হড়কানোর কোনো সুযোগ। বিষয়টা মাথায় রেখেই লড়াইয়ে নামার অপেক্ষায় আয়াক্সের এই ফুটবলার।

“কোনো ম্যাচে পরিকল্পনা ঠিকঠাক কাজ না করলে গ্রুপ পর্বে ঘুরে দাঁড়ানোর সুযোগ থাকে; কিন্তু নকআউট পর্বে ভুলের কোনো সুযোগ নেই। ম্যাচের ফলটাই শেষ কথা, যা আলাদা একটা চাপ যোগ করে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক