পরিসংখ্যানে ব্রাজিল-কলম্বিয়া ম্যাচ

ম্যাচের বড় একটি অংশ জুড়েই ব্রাজিলকে চাপে রেখেছিল কলম্বিয়া। শঙ্কা জেগেছিল তিতের দলের টুর্নামেন্টে প্রথম পরাজয়ের। শেষ মুহূর্তে ঘুরে দাঁড়িয়ে ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2021, 11:47 AM
Updated : 24 June 2021, 11:47 AM

রিও দে জেনেইরোর নিল্তন সান্তোস স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচে ২-১ গোলে জিতেছে ব্রাজিল। ৩ ম্যাচ থেকে শতভাগ পয়েন্ট নিয়ে গ্রুপে সবার শীর্ষে তারা। ৪ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে কলম্বিয়া।

ম্যাচটির ব্যক্তিগত ও দলগত কিছু পরিসংখ্যান তুলে ধরা হলো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর পাঠকদের জন্য।

>> তিতে কোচ থাকাকালীন ব্রাজিলের বিপক্ষে এই নিয়ে ৫ বার বল জালে জড়াল কলম্বিয়া। তার এই পাঁচ বছরে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে অন্য কোনো দল এর চেয়ে বেশি গোল করতে পারেনি।

>> কোপা আমেরিকায় কলম্বিয়ার বিপক্ষে ১১ ম্যাচে এই নিয়ে আট বার জিতল ব্রাজিল। হার দুটি ১৯৯১ ও ২০১৫ সালে, দুটি আসরই হয়েছিল চিলিতে। ব্রাজিলের মাটিতে কোপা আমেরিকায় এটা ছিল দুই দলের তৃতীয় সাক্ষাৎ; অপরাজিতই রইলো ব্রাজিল (২ জয়, ১ ড্র)।

>> ম্যাচের দশম মিনিটে লুইস দিয়াসের গোলে পিছিয়ে পড়ে ব্রাজিল, ছয় ম্যাচ পর যা তাদের জালে প্রথম গোল। ২০১৯ সালে আর্জেন্টিনার পর প্রথম দল হিসেবে ব্রাজিলের বিপক্ষে এগিয়ে থেকে বিরতিতে যায় কলম্বিয়া। সেই ম্যাচে আর্জেন্টিনা ১-০ গোলে জয় পেলেও কলম্বিয়া হেরে গেছে ২-১ গোলে।

>> যোগ করা সময়ে ব্রাজিলের জয়সূচক গোলটি করেন মিডফিল্ডার কাসেমিরো। ২০১১ সালের পর কোপা আমেরিকায় যোগ করা সময়ে সবচেয়ে দেরিতে গোলের তালিকায় এটি আছে দুই নম্বরে (৯৯:২২ মিনিট)। শীর্ষে ২০১৬ আসরে বলিভিয়ার বিপক্ষে আর্তুরো ভিদালের করা ৯৯:৪৮ মিনিটের গোল।

>> কলম্বিয়ার বিপক্ষে জয় দিয়ে (টানা আট ম্যাচ অপরাজিত) ব্রাজিল কোচ তিতে কোপা আমেরিকায় টানা বেশি ম্যাচ অপরাজিত থাকাদের তালিকায় ছাড়িয়ে গেলেন সেবাস্তিও লাজারনিকে। টানা ১২ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটি মারিও জাগালোর (১০ জয়, ২ ড্র)।