রোনালদোকে আলি দাইয়ের অভিনন্দন

লম্বা সময় ধরে যে রেকর্ড নিজের নামের পাশে ছিল, তা হারাতে চলেছেন আলি দাই। তাতে অবশ্য দুঃখ নেই ইরানের এই কিংবদন্তির। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ডে তার পাশে বসায় ক্রিস্তিয়ানো রোনালদোকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2021, 10:19 AM
Updated : 24 June 2021, 10:19 AM

আন্তর্জাতিক ফুটবলে ১৪৫ ম্যাচ খেলা দাইয়ের গোল ১০৯ টি। ২০০৩ সালে অভিষেক হওয়া রোনালদো ১৭৮ ম্যাচে করেছেন ১০৯ গোল। দাইকে ছাড়িয়ে রেকর্ড নিজের করে নিতে স্রেফ এক গোল চাই পর্তুগিজ ফরোয়ার্ডের।

ফ্রান্সের বিপক্ষে ইউরোপিয়ান ফুটবলের গ্রুপ পর্বের শেষ ম্যাচে স্পট কিক থেকে দুই গোল করে দাইয়ের রেকর্ড স্পর্শ করেন রোনালদো। একই সঙ্গে দলকে নিয়ে যান পরের রাউন্ডে। বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে ইউরো চ্যাম্পিয়নদের ম্যাচটি ড্র হয় ২-২ গোলে।

রোনালদোর কাছে রেকর্ড হারানো হবে সম্মানের, এমন কথা আগেও বলেছেন দাই। কোপেনহেগেনের পারকেন স্টেডিয়ামে বুধবার রাতে পর্তুগাল ফরোয়ার্ড তাকে ধরে ফেলার পর ইনস্টাগ্রামে সেই কথার পুনরাবৃত্তি করলেন ইরানের সাবেক এই তারকা ফুটবলার।

“ক্রিস্তিয়ানো রোনালদোকে অভিনন্দন, যিনি পুরুষদের আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড ভাঙা থেকে এক গোল দূরে।”

“আমি সম্মানিত যে, এই অসাধারণ অর্জন রোনালদোর দখলে যাবে। ফুটবলের একজন দারুণ চ্যাম্পিয়ন তিনি এবং হৃদয়বান একজন, যিনি বিশ্বের মানুষকে অনুপ্রাণিত করেন।”

ফ্রান্সের বিপক্ষে ম্যাচের শুরুতে দলকে এগিয়ে নেওয়া গোলেও নতুন একটি ইতিহাস লেখেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার রোনালদো। প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ মিলিয়ে ২০ গোল করেন তিনি। এখন ওই সংখ্যাটি ২১।

ইউরোর ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ডও তার দখলে; এখানে তার মোট গোল হয়েছে ১৪টি।