লেভানদোভস্কির জোড়া গোলেও পারল না পোল্যান্ড

পরের রাউন্ডে যেতে পোল্যান্ডের সামনে জয়ের বিকল্প ছিল না। উল্টো ৮২ সেকেন্ডেই তারা খেয়ে বসল গোল! পরে রবের্ত লেভানদোভস্কির জোড়া গোলে ঘুরে দাঁড়ালেও শেষ রক্ষা হলো না তাদের। রোমাঞ্চ ছড়ানো ম্যাচে শেষ সময়ের গোলে জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হলো সুইডেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2021, 06:01 PM
Updated : 23 June 2021, 07:29 PM

রাশিয়ার সেন্ত পিতার্সবুর্গে বুধবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ‘ই’ গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচটি ৩-২ ব্যবধানে জিতেছে আগেই শেষ ষোলোর টিকেট নিশ্চিত করা সুইডেন। জোড়া গোল করেন এমিল ফর্সবার্গ, একটি ভিক্টর ক্লাসেন।

একই সময়ে শুরু আরেক ম্যাচে স্লোভাকিয়াকে ৫-০ গোলে উড়িয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে নকআউট পর্বে পা রেখেছে প্রতিযোগিতাটির তিনবারের চ্যাম্পিয়ন স্পেন। পোল্যান্ডের সঙ্গে বিদায় নিয়েছে স্লোভাকিয়া।

ম্যাচে ৬৭ শতাংশ সময় বল দখলে রাখা পোল্যান্ড গোলের উদ্দেশে ১৮টি শট নেয়, ৬টি ছিল লক্ষ্যে। সুইডেনের ১১ শটের ৪টি লক্ষ্যে ছিল।

সুইডেনের শুরুটা হয় দুর্দান্ত। দ্বিতীয় মিনিটে ডি-বক্সের সামনে সুইডিশ ফরোয়ার্ড আলেক্সান্দার ইসাককে পোল্যান্ডের এক ডিফেন্ডার রুখে দিলেও বল ক্লিয়ার করতে পারেননি। জায়গা বানিয়ে বাঁ পায়ের শটে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন ফর্সবার্গ।

তার ৮২ সেকেন্ডের গোলটি ইউরোর ইতিহাসে দ্বিতীয় দ্রুততম। সবচেয়ে দ্রুততম গোলটি ৬৫ সেকেন্ডে; ২০০৪ আসরে গ্রিসের বিপক্ষে করেছিলেন রাশিয়ার দিমিত্রি কিরিচেনকো।

স্লোভাকিয়ার বিপক্ষে জয়ের ম্যাচেও দলের একমাত্র গোলটি করেছিলেন ফর্সবার্গ।

শুরুতে এগিয়ে যাওয়ার পর কিছুটা রক্ষণাত্মক হয়ে পড়ে সুইডেন। সপ্তদশ মিনিটে দলকে সমতায় ফেরানোর সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন লেভানদোভস্কি। প্রথমে কর্নারে ছয় গজ বক্সের মুখে বিনা বাধায় তার নেওয়া হেড এক ড্রপে ক্রসবারের নিচের দিকে লাগে। ফিরতি বল খুব কাছ থেকে হেডে অবিশ্বাস্যভাবে আবার ক্রসবারে মারেন গত বছরের ফিফা বর্ষসেরা এই ফুটবলার।
প্রথমার্ধে আরও কয়েকটি সুযোগ তৈরি করলেও প্রতিপক্ষ গোলরক্ষকের বাধা পেরুতে পারেনি পোল্যান্ড। বিরতির আগে ২০ গজ দূর থেকে পিওতর জিলিনস্কির বুলেট গতির শটে এক হাতে বল ক্রসবারের ওপর দিয়ে পাঠান রবিন ওলসেন।

৫৯তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ফর্সবার্গ। ডান দিক দিয়ে বল নিয়ে ডি-বক্সে ঢুকে তাকে পাস দেন দেজান কুলুসেভস্কি। ডান পায়ের শটে বল জালে পাঠান লাইপজিগের মিডফিল্ডার।

পরক্ষণেই চমৎকার গোলে ব্যবধান কমান লেভানদোভস্কি। বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে দুই ডিফেন্ডারের মাঝ দিয়ে ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন তিনি।

একটু পর পোল্যান্ড আবার বল জালে পাঠালেও অফসাইডের কারণে গোল মেলেনি। নির্ধারিত সময়ের ছয় মিনিট বাকি থাকতে সমতা ফেরান লেভানদোভস্কি। সতীর্থের পাস ছয় গজ বক্সের সামনে পেয়ে সহজেই জালে বল পাঠান বায়ার্ন মিউনিখ তারকা।
গ্রুপ চ্যাম্পিয়ন হতে সুইডেনের প্রয়োজন ছিল জয়। যোগ করা সময়ে সেই জয়সূচক গোলটি এনে দেন ক্লাসেন। কুলুসেভস্কির পাসে কাছ থেকে জাল খুঁজে নেন দ্বিতীয়ার্ধে বদলি নামা ২৯ বছর বয়সী এই মিডফিল্ডার। উৎসবে মাতে সুইডিশরা।
তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে সুইডেনের ৭ পয়েন্ট। এক জয় ও দুই ড্রয়ে স্পেনের পয়েন্ট ৫। স্লোভাকিয়ার ৩ ও পোল্যান্ডের অর্জন ১ পয়েন্ট।

আগামী ২৯ জুন গ্লাসগোর হ্যাম্পডেন পার্কে শেষ ষোলোয় ফিনল্যান্ড অথবা ইউক্রেনের মুখোমুখি হবে সুইডেন।