কোনো প্রশংসাই মদ্রিচের জন্য যথেষ্ট নয়: কোচ

খাদের কিনারা থেকে দলকে টেনে তোলার নায়ক লুকা মদ্রিচের ভূয়সী প্রশংসা করেও মন ভরছে না ক্রোয়েশিয়া কোচ জ্লাতকো দালিচের। অনেক আগেই ৩৫ বছর পেরিয়ে যাওয়া এই মিডফিল্ডার এখনও কীভাবে এতটা দুর্দান্ত খেলেন, তা যেন এক রহস্য কোচের কাছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2021, 12:17 PM
Updated : 23 June 2021, 02:30 PM

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে প্রথম দুই ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে হার ও চেক রিপাবলিকের বিপক্ষে ড্রয়ের পর ছিটকে পড়ার শঙ্কায় পড়েছিল ২০১৮ বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া। মঙ্গলবার রাতে স্কটল্যান্ডের বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে গোল করে ও করিয়ে পার্থক্য গড়ে দেন মদ্রিচ।

মদ্রিচ, নিকোলা ভ্লাসিচ ও পেরিসিচের গোলে ৩-১ ব্যবধানে জিতে এবং অন্য ম্যাচের ফল পক্ষে আসায় ‘ডি’ গ্রপের রানার্সআপ হয়ে শেষ ষোলোয় উঠেছে ক্রোয়েশিয়া।

প্রথম দুই ম্যাচে দল খারাপ করায় ৩৫ বছর ২৮৬ দিন বয়সী মদ্রিচের কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। জবাবটা তিনি দিলেন পারফরম্যান্স দিয়েই। দ্বিতীয়ার্ধে ২০ গজ দূর থেকে করা রিয়াল মাদ্রিদ মিডফিল্ডারের গোলেই ২-১ ব্যবধানে এগিয়ে যায় ক্রোয়াটরা। পরে তার কর্নারেই পেরিসিচ লাফিয়ে হেডে ব্যবধান বাড়ালে দলের জয় অনেকটাই নিশ্চিত হয়ে যায়।

ম্যাচ শেষে ২০১৮ ফিফা বর্ষসেরা ফুটবলার মদ্রিচের প্রসঙ্গে বলতে গিয়ে তার জন্য কোনো প্রশংসাই যথেষ্ঠ মনে হচ্ছিল না দালিচের কাছে। 

“কেউ জানে না কীভাবে লুকা এখনও তার মান শীর্ষ পর্যায়ে ধরে রেখেছে।…অনেকেই ভাবছিল, লুকা ফুরিয়ে যাচ্ছে, সে তার শক্তি হারাচ্ছে। কিন্তু সেই পুরো দলকে এক সুত্রে বেঁধে রেখেছে। সে কখনও হাল ছাড়ে না।”

“লুকা ও তার খেলা নিয়ে যাই বলি না কেন তা যথেষ্ঠ হবে না…তাকে নিয়ে আমি গর্বিত। গর্বিত তাকে কোচিং করাতে পেরে ও তাকে আমাদের দলে পেয়ে।”

ক্রোয়েশিয়ার হয়ে এদিন সবচেয়ে বেশি বয়সে ইউরোতে গোলের রেকর্ড গড়েন মদ্রিচ (৩৫ বছর ২৮৬ দিন)। প্রতিযোগিতাটিতে দেশটির সর্বকনিষ্ঠ গোলদাতাও তিনি, ২০০৮ আসরে অস্ট্রিয়ার বিপক্ষে জালের দেখা পেয়েছিলেন ২২ বছর ৭৩ দিন বয়সে।

কোপেনহেগেনে আগামী সোমবার শেষ ষোলোয় ক্রোয়েশিয়ার প্রতিপক্ষ ‘ই’ গ্রুপের রানার্সআপ দল।