পর্তুগালের বিপক্ষে ফরাসিদের ‘আত্মবিশ্বাস বাড়ানোর’ ম্যাচ

ইউরোর ‘মৃত্যুকূপ’ পেরিয়েছে ফ্রান্স। পর্তুগাল পারেনি এখনও। গত আসরের দুই ফাইনালিস্টের এবার দেখা হচ্ছে গ্রুপ পর্বেই। ফরাসিদের কণ্ঠে অবশ্য আগেরবারে হারের প্রতিশোধের হুঙ্কার নেই। তাদের চাওয়া শুধু পর্তুগালকে হারিয়ে মোমেন্টাম ধরে রাখা এবং নকআউট পর্বের জন্য আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2021, 07:16 AM
Updated : 23 June 2021, 07:16 AM

জার্মানির বুদাপেস্টে বুধবার বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হবে দুই দল। একটি করে জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে নকআউট পর্বে উঠেছে ফ্রান্স। জার্মানির সমান ৩ পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে তৃতীয় স্থানে আছে পর্তুগাল।

শেষ ষোলোর টিকেট নিশ্চিত করা ফ্রান্স শেষ ম্যাচে জিতলে অন্য কোনো হিসাব ছাড়াই গ্রুপ সেরা হবে। ড্র করলেও গ্রুপ সেরা হতে পারবে তারা; তবে সেক্ষেত্রে অন্য ম্যাচে জার্মানিরও পয়েন্ট হারাতে হবে।

ফরাসি গোলরক্ষক উগো লরিস সংবাদ সম্মেলনে জানালেন পর্তুগালের বিপক্ষে জয়ই তাদের লক্ষ্য।

“আমি মনে করি, লক্ষ্য হলো জয়ের জন্য খেলা, যেন মোমেন্টাম ধরে রাখা যায় এবং শেষ ষোলো থেকে নতুন যে প্রতিযোগিতা শুরু হবে এর জন্য আত্মবিশ্বাস অর্জন করা যায়।”

২০১৬ সালের ইউরোর ফাইনালে পর্তুগালের কাছে ১-০ গোলের সেই হার শাপেবর হয়েছিল। দুই বছর পর বিশ্বকাপ জয়ে ফরাসিদের সাহায্য করেছিল বলে মনে করেন এই গোলরক্ষক।

বুদাপেস্টের ম্যাচে ফ্রান্সের চেয়ে বেশি চাপে থাকবে পর্তুগাল। যদিও শেষ ষোলোয় যাওয়ার পথটা তাদের খুব একটা কঠিন নয়। ফরাসিদের বিপক্ষে হার এড়ালে নকআউট পর্বে উঠবে পর্তুগাল। আবার নিজেরা জিতলে এবং জার্মানি পয়েন্ট হারালে তারা হবে গ্রুপ সেরা।

এর বাইরে নিজেরা এক গোলের ব্যবধানে হেরেও তৃতীয় সেরা হয়ে নকআউট পর্বে উঠতে পারবে পর্তুগাল; তবে সেক্ষেত্রে অন্য ম্যাচে অবশ্যই হাঙ্গেরির জয় ভিন্ন অন্য ফল হতে হবে। তবে চাপে থাকা পর্তুগালকে মোটেও হালকাভাবে নিচ্ছেন না লরিস।

“জার্মানি ও হাঙ্গেরির বিপক্ষে ম্যাচে কিছু সমস্যা হয়েছিল আমাদের। এ ম্যাচটাও কঠিন হবে। প্রতিপক্ষ যেই হোক না কেন, এটা উঁচুর পর্যায়ের প্রতিযোগিতা।”

দুই দলের শেষ দেখায় গত নভেম্বরে উয়েফা নেশন্স লিগে পর্তুগালকে ১-০ গোলে হারিয়েছিল ফ্রান্স। আসন্ন ম্যাচ সামনে রেখে দুই দলের শক্তির কোনো পার্থক্য না দেখার কথা বললেন ফরাসি কোচ দিদিয়ে দেশম।

“পর্তুগালের শক্তি একই রকম। তারাও আমাদের জানে। যাই হোক, এটা উচুঁ পর্যায়ের একটা ম্যাচ হবে।”