গ্রুপ ‘ডি’: কী হলে কী হবে

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ‘ডি’ গ্রুপের লড়াই দারুণ জমে উঠেছে। দুই রাউন্ড শেষে দুই দলের সামনে আছে গ্রুপ সেরা হওয়ার হাতছানি। চার দলের সামনেই আছে সেরা দুইয়ে জায়গা করে নেওয়ার সম্ভাবনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2021, 05:22 AM
Updated : 22 June 2021, 07:21 PM

৪ পয়েন্ট নিয়ে সবার ওপরে চেক রিপাবলিক। সমান পয়েন্ট নিয়ে দুইয়ে ইংল্যান্ড। ক্রোয়েশিয়া ও স্কটল্যান্ডের পয়েন্ট সমান ১ করে।

মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে গড়াবে ম্যাচ দুটি। মুখোমুখি হবে চেক রিপাবলিক ও ইংল্যান্ড এবং ক্রোয়েশিয়া ও স্কটল্যান্ড।

শেষ রাউন্ডের আগে দেখে নেওয়া যাক, দলগুলোর সামনে কী চ্যালেঞ্জ অপেক্ষা করছে। 

চেক রিপাবলিক:

>> হার এড়ালেই গ্রুপ চ্যাম্পিয়ন হবে চেক রিপাবলিক।

>> হারলেও গ্রুপের সেরা দুই দলের হয়ে নকআউট পর্বে ওঠার সম্ভাবনা থাকবে, তবে সেক্ষেত্রে অন্য ম্যাচে পয়েন্ট হারাতে হবে ক্রোয়েশিয়াকে।

>> নিজেরা হারলে এবং ক্রোয়েশিয়া জিতলেও গ্রুপ রানার্সআপ হতে পারবে চেক; তবে দুই দলের পয়েন্ট সমান ৪ হয়ে যাওয়ায় তখন যথাক্রমে আসবে গ্রুপের সব ম্যাচ মিলিয়ে গোল পার্থক্য ও গোল করার হিসাব।

ইংল্যান্ড:

>> পরের রাউন্ডের টিকেট নিশ্চিত হয়ে গেছে। তবে গ্রুপ চ্যাম্পিয়ন হতে হলে জিততেই হবে ইংল্যান্ডকে।

>> হারলেও গ্রুপ রানার্স আপ হয়ে পরের রাউন্ডে উঠতে পারবে ইংলিশরা; তবে প্রার্থনা করতে হবে যেন স্কটল্যান্ড পয়েন্ট হারায়।

>> নিজেরা হারলে এবং স্কটল্যান্ড জিতলেও সেরা দুই দলের একটি হতে পারবে ইংল্যান্ড; তবে দুই দলের পয়েন্ট সমান ৪ হয়ে যাওয়ায় তখন যথাক্রমে আসবে গ্রুপের সব ম্যাচ মিলিয়ে গোল পার্থক্য ও গোল করার হিসাব।

বিশ্বকাপ রানার্স আপ ক্রোয়েশিয়া বাদ পড়তে পারে ইউরোর প্রথম রাউন্ড থেকেই।

ক্রোয়েশিয়া
:

>> গ্রুপ রানার্সআপ হয়ে শেষ ষোলোয় উঠতে নিজেদের ম্যাচে জিততেই হবে ক্রোয়াটদের, সেই সঙ্গে প্রার্থনা করতে হবে যেন অন্য ম্যাচে চেক রিপাবলিক ‘যথেষ্ট ব্যবধানে’ হারে।

ক্রোয়েশিয়া জিতলে এবং চেক রিপাবলিক হারলে তাদের পয়েন্ট হবে সমান ৪। তখন বিবেচনায় আসবে গ্রুপের সব ম্যাচ মিলিয়ে যথাক্রমে গোল পার্থক্য ও কারা বেশি গোল করেছে।

দুই রাউন্ড শেষে গোল পার্থক্যে ক্রোয়াটদের (-১) চেয়ে ভালো অবস্থায় চেক রিপাবলিক (+২)।

স্কটল্যান্ড:

>> স্কটল্যান্ডের অবস্থাও ক্রোয়েশিয়ার মতো। সেরা দুইয়ের একটি হয়ে পরের রাউন্ডে উঠতে নিজেদের ম্যাচে জয়ের পাশাপাশি স্কটিশদের প্রার্থনা করতে হবে যেন অন্য ম্যাচে ইংল্যান্ড ‘যথেষ্ট ব্যবধানে’ হারে।

নিজেরা জিতলে এবং ইংল্যান্ড হারলে তাদের পয়েন্ট হবে সমান ৪। তখন বিবেচনায় আসবে গ্রুপের সব ম্যাচ মিলিয়ে যথাক্রমে গোল পার্থক্য ও কারা বেশি গোল করেছে।

দুই রাউন্ড শেষে গোল পার্থক্যে স্কটল্যান্ডের (-২) চেয়ে ভালো অবস্থায় ইংল্যান্ড (+১)।

সবিশেষ:  

এই গ্রুপের সব দলের সামনেই যেমন আছে সেরা দুইয়ে থেকে নকআউট পর্বে ওঠার হাতছানি, তেমনি স্বাভাবিকভাবেই আছে ছয় গ্রুপের তৃতীয় হওয়া দলগুলোর সেরা চারটির একটি হয়ে পরের ধাপের টিকেট পাওয়ার সম্ভাবনা।